এক লক্ষ টাকারও কম খরচে এই সব দেশে হানিমুন সেরে ফেলুন!

10
এক লক্ষ টাকারও কম খরচে এই সব দেশে হানিমুন সেরে ফেলুন!

অনেকের বিয়ের পর বিদেশে হানিমুন করার ইচ্ছে থাকে। এমনকি বিদেশে বেড়াতে যাওয়ার ইচ্ছেটাকেও যে উপেক্ষা করা যায় না। এদিকে পকেট বাধ সাধে। বিদেশ ভ্রমণ মানেই ৮-১০ লক্ষ টাকার ধাক্কা।

এত বড় খরচ সামলানো তো চাট্টিখানি কথা নয়। তা এমন কোনও জায়গা হয় না যেখান থেকে কম খরচেই বেড়িয়ে আসা যায়। এক লক্ষ টাকার অনেকটা কমেই যদি বিদেশ ভ্রমণ হয়ে যায় তাহলে কিন্তু বেশ হয়। তা এরকম কম বাজেটে কোথায় কোথায় ঘোরা যায়?

১। বালি

বালিতে বিয়ের ব্যস্ততা, লোকজনের আনাগোনার পর দু’জনে একটু নিভৃতে সময় কাটানোর জন্য ইন্দোনেশিয়ার শান্ত, স্নিগ্ধ বালির সমুদ্র সৈকত একেবারে আদর্শ। কুটা দ্বীপে একটি সুন্দর সন্ধ্যা আর মনের মানুষের সঙ্গ, মধুচন্দ্রিমা চির উজ্জ্বল হয়ে থাকবে হৃদয়ের গভীরে। এখানে উলুওয়াতু মধুচন্দ্রিমার জন্য বিখ্যাত জায়গা। এছাড়াও এখানের মাউন্ট বাতুর, ক্যাঙ্গু বিচ, বোটানিক্যাল গার্ডেন প্রাকৃতিক সৌন্দর্যের সাক্ষ্য বহন করে। পাডাং পাডাং এখানের জনপ্রিয় বিচ যেখানে প্রতি শনিবার রাতে নাইট পার্টির আয়োজন করা হয়। ভারতীয় মুদ্রায় ৫ দিনের খরচ ৮৫ হাজার থেকে ১ লক্ষ টাকা।

২। কম্বোডিয়া

প্রাকৃতিক সৌন্দর্য আর রোমাঞ্চে ভরা প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষ এই দুইয়ের মিশেলে কম্বোডিয়া হয়ে উঠেছে আকর্ষণীয় পর্যটন কেন্দ্র। দক্ষিণ পূর্ব এশিয়ার বৃহত্তম হ্রদ টোনলে স্যাপ, জাতীয় জাদুঘর, রয়্যাল প্যালেস, জ্যামিতিক নকশা করা প্রাচীন মন্দির, প্রমোদতরীতে রোমান্টিক নৈশভোজ সব মিলিয়ে মধুচন্দ্রিমা জমজমাট। এই দেশের খাবারের স্বাদ বেশ। এবং বেশিরভাগ খাবারই ঘরোয়া। ৫ দিনের খরচ প্রায় ১ লক্ষ টাকা।

৩। শ্রীলঙ্কা

মধুচন্দ্রিমার জন্য বেশ জনপ্রিয় এই প্রতিবেশী দেশ। রয়েছে ইয়ালা ন্যাশনাল ফরেস্ট, ক্যান্ডিতে বুদ্ধ গুহার ভাস্কর্য, নুওয়ারা এলিয়ার চা বাগান, এলা রক ও বান্দারাওয়েলা, হিক্কাডুয়া সৈকত ইত্যাদি নানা ভ্রমণের জায়গা। ৫ দিনের খরচ ৪০ থেকে ৭০ হাজার টাকা।

৪। ফিলিপিন্স

দক্ষিণ পূর্ব এশিয়ার বেশ জনপ্রিয় এবং সাশ্রয়ী বিদেশ ভ্রমণ। বোরার দ্বীপপুঞ্জ, কায়াঙ্গান হ্রদ, বোহোকের ভার্জিন দ্বীপপুঞ্জ, করোনের বারাকুদা হ্রদ, ম্যাকটন হ্রদ সহ আরও অন্যান্য ঘোরার জায়গা রয়েছে। ক্রান্তীয় আবহাওয়া আর স্থানীয়দের আন্তরিক আতিথ্যের মিশেলে সে এক দারুন অভিজ্ঞতা। এখানে ৫ দিন ভ্রমণের খরচ ভারতীয় মুদ্রায় ৪০ হাজার থেকে ৮০ হাজার টাকার মতো।