সেভেন সিস্টার্সের সমস্যা দূর করতে প্রত্যেক মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে চলেছে্ন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

8
সেভেন সিস্টার্সের সমস্যা দূর করতে প্রত্যেক মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে চলেছে্ন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

অসম, মনিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশ, ত্রিপুরা এবং মেঘালয়, ভারতবর্ষের উত্তর-পূর্বের এই সাতটি রাজ্য কার্যত সেভেন সিস্টার্স হিসেবে পরিচিত। ঘুরতে যাওয়ার পক্ষে সেভেন সিস্টার্স আদর্শ জায়গা। প্রকৃতির কোলে এই শান্ত মনোরম প্রাকৃতিক পরিবেশে কয়েকটা দিন কাটাতে মানুষ ভীষণ পছন্দ করেন। দেশ-বিদেশ থেকে মানুষ পাড়ি দেন সেভেন সিস্টার্সে, শান্তির খোঁজে।

তবে সম্প্রতি সেই শান্তি বিঘ্নিত হয়েছে। সেভেন সিস্টার্স রাজ্যগুলিতে সীমানাসংক্রান্ত বিবাদ দেখা দিয়েছে। শুধু তাই নয়, এই সাতটি রাজ্যের সীমানা দিয়ে নাকি ড্রাগ পাচারে চলছে! এমনটাই খবর আছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এর কাছে। যার ফলে এবার নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় প্রশাসন। সেভেন সিস্টার্সের সমস্যা দূর করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহু এখন উত্তর-পূর্ব ভারতের ওই রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন।

সেভেন সিস্টার্স সমস্যা নিয়ে আলোচনা করার জন্য উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে সফর করার পরিকল্পনা গ্রহণ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। অসম, মনিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশ, ত্রিপুরার মুখ্যমন্ত্রীদের প্রত্যেকের সঙ্গে আলাদা আলাদা করে বৈঠকে বসতে পারেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। কেন্দ্রের তরফ থেকে এমনটাই জানা যাচ্ছে।

সেভেন সিস্টার্স বা সাত বোনের দ্বন্দ্ব দূর করতে আসরে নামতে হচ্ছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে। আগামী মাসেই নাকি মেঘালয় যাবেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। জুলাই মাসে দু’দিনের সফরে মেঘালয়ে গিয়ে উত্তর-পূর্ব ভারতের সাতটি রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসতে চলেছেন অমিত শাহ। সেভেন সিস্টার্সের ভাগ্য নির্ধারণ হবে সেই বৈঠকে।