বর্ষা শুরু হলেই আসবে ইলিশ যা ডায়াবেটিস ও ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম

10
বর্ষা শুরু হলেই আসবে ইলিশ যা ডায়াবেটিস ও ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম

আর কিছুদিনের মধ্যেই পশ্চিমবঙ্গে ঢুকে পড়ছে বর্ষা। আবহাওয়াবিদরা জানিয়েছেন যে, যেকোনো সময় বাংলায় ঢুকে পড়তে পারে বর্ষা। জুন মাসের প্রথম দশ দিনের মধ্যেই দেখা পাওয়া যাবে বর্ষার। আর বৃষ্টির সঙ্গে সঙ্গেই এসে যাবে সোনালী মৎস্য অর্থাৎ ইলিশ মাছ। বাজারে এদিক-ওদিক অল্প ইলিশ মাছ চোখে পড়লেও সেই ভাবে মাছের রাজার এখনও দেখা পাওয়া যায়নি।

তবে আর কিছুদিনের মধ্যেই যে সেই সু সময় আসতে চলেছে এমনটাই মনে করছেন মৎস্যজীবীরা। পাশাপাশি রয়েছে আরেকটি সুখবর, স্বাস্থ্যবিদ রা মনে করছেন যে, বর্তমান পরিস্থিতিতে পাতে রাখতেই হবে একটি অন্তত ইলিশ মাছ। চিকিৎসকেরা মনে করছেন যে, যদি পুষ্টির কথা ভাবা যায় তাহলে সবার আগে এগিয়ে আছে ইলিশ মাছ।

পুষ্টিবিদদের মতে, ইলিশ মাছে রয়েছে পলিআনস্যাচুরেটেড ফ্যাটি এসিড। ডায়াবেটিস অথবা ক্যান্সার প্রতিরোধ করতে পারে এটি। এই উপাদানের কারণে অনেকেই পাতে সবার আগে রাখে ইলিশ মাছকে। ইলিশ মাছের থাকা এই ফ্যাটি এসিড খারাপ কোলেস্টেরল কে নিয়ন্ত্রণ করে আমাদের ধমনিতে রক্ত সঞ্চালন করে। দৈনিক ৫০ থেকে ১০০ গ্রাম মাছ খেলে ভালো হয়। আর যদি সপ্তাহে দুইদিন তালিকায় ইলিশ মাছ রাখা যায় তো কথাই নেই।

ইলিশ মাছে থাকা ফসফরাস আপনার হাড় মজবুত রাখবে এবং অ্যালজাইমার মত রোগ দূরে রাখতে সাহায্য করবে। তবে কিডনির অসুখ যদি থাকে তাহলে ইলিশ মাছ খাওয়া একেবারেই উচিত নয়। সে ক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিয়ে ইলিশ মাছ খাওয়া উচিত।