অসংগঠিত ক্ষেত্রে কর্মচারীদের জন্য অত্যন্ত লাভজনক অটল পেনশন যোজনা

14
অসংগঠিত ক্ষেত্রে কর্মচারীদের জন্য অত্যন্ত লাভজনক অটল পেনশন যোজনা

বেসরকারি সংস্থায় কর্মরত ব্যক্তিরা অবসর গ্রহণের পর সংসার চালাবেন কিভাবে এই ভেবে দুশ্চিন্তায় পড়ে যান। তাদের দুশ্চিন্তার ভার লাঘব করার জন্য কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বেশকিছু পেনশন প্রকল্প রয়েছে। এমন একটি পেনশন প্রকল্পে দৈনিক ৭ টাকা ইনভেস্ট করলেই অবসরের সময় মাসে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন বাবদ পাবেন আপনি। এই পেনশন স্কিমের নাম রাখা হয়েছে অটল পেনশন যোজনা।

২০১৫ সাল থেকে অসংগঠিত ক্ষেত্রে কর্মচারীদের জন্য এই পেনশন স্কিম চালু করা হয়েছে। এই স্কিম অনুসারে ১৮ থেকে ৪০ বছরের যে কোনও ব্যক্তি ইনভেস্ট করে পেনশনের সুবিধা পেতে পারেন। এই পেনশন স্কিম এর আওতায় ১০০০, ২০০০, ৩০০০, ৪০০০ এবং অধিকতম ৫০০০ টাকা পর্যন্ত মাসিক পেনশন পেতে পারেন আপনিও। যদি এই স্কিমের সুবিধা নিতে চান তাহলে তার জন্য আপনাকে সেভিংস অ্যাকাউন্ট, আধার নম্বর ও একটি মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

কোন ব্যক্তি যদি ১৮ বছর বয়স থেকে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে ৬০ বছর বয়স পর্যন্ত তাকে মাসে ২১০ টাকা ইনভেস্ট করতে হবে। তাহলেই পেনশন বাবদ প্রতি মাসে পাঁচ হাজার টাকা করে পেয়ে যাবেন। যদি মাসে ১০০০ টাকা পেনশন নিতে চান তাহলে তার জন্য কেবল ৪২ টাকা জমা করতে হবে প্রতি মাসে। একইভাবে ২০০০ টাকার জন্য ৮৪ টাকা, ৩০০০ টাকার জন্য ১২৬ টাকা এবং ৪০০০ টাকার জন্য ১৬৮ টাকা ইনভেস্ট করতে হবে প্রতি মাসে।

এই যোজনার আওতায় ইনকাম ট্যাক্স অ্যাক্ট ৮০সি অনুযায়ী, ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ট্যাক্স বেনিফিট পেয়ে যাবেন গ্রাহক। সাবস্ক্রাইবারের মৃত্যু হলে তাঁর স্ত্রী ডিফল্ট নমিনি হয়ে যাবেন এবং তিনি সমস্ত সুযোগ সুবিধা পাবেন। অসংগঠিত ক্ষেত্রে কর্মচারীদের জন্য এই স্কিম অত্যন্ত লাভদায়ী।