পুজোর সময় ঘরের পর্দা কেনার আগে জেনে নিন কিছু টিপস

137
পুজোর সময় ঘরের পর্দা কেনার আগে জেনে নিন কিছু টিপস

সামনেই পুজো। পূজার সময় যেমন নতুন জামা, কাপড়, জুতো কিনে নিজেকে সাজানো হয়, তেমনই আবার ঘর সাজানোও অত্যন্ত জরুরী। ঘর সাজানোর জন্য নিত্যনতুন আসবাবপত্র, শোপিস যেমন কেনা যেতে পারে তেমনই ঘরের পর্দারও একটা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। তাই ঘরের পর্দা কিনুন জেনে বুঝে। কারণ ঘরের পর্দা যদি ঘরের সঙ্গে মানানসই হয় তাহলে এক নিমেষের মধ্যে যেন ঘরের অন্দর সজ্জা বদলে যাবে।

ঘরের রং এর সঙ্গে মিলিয়ে অথবা কনট্রাস্ট করে পর্দা বাছাই করা যেতে পারে। অনেকে সাবেকিভাবে ঘরের অন্দরমহল সাজাতে পছন্দ করেন। অনেকে আবার নিজের ঘরের মধ্যে চান আধুনিকতার ছোঁয়া। উভয় ক্ষেত্রেই কিন্তু ঘরের পর্দা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সেক্ষেত্রে যদি আপনি ঘরের মধ্যে সাবেকিয়ানা বজায় রাখতে চান তাহলে আপনার পর্দার ঝুল একেবারে মাটির সংস্পর্শে থাকবে।

আবার আধুনিকতা যদি হয় আপনার পছন্দ তাহলে পর্দার ঝুল হবে মাটি থেকে এক দুই ইঞ্চি উপরে। আবার দিনের পর দিন একই ধরনের পর্দা দেখতে দেখতে একঘেয়েমি আসতে পারে। কাজেই ঘরের পর্দার সেট একের অধিক থাকা উচিত। এক বছর অন্তর অন্তর পর্দা বদল করে নেওয়া যেতে পারে। আবার ঋতু অনুযায়ী পর্দা বদল করে থাকেন অনেকেই।

সে ক্ষেত্রে শীতকালে একটু ভারী পর্দা ব্যবহার করা যেতে পারে। যাতে ঘর গরম থাকবে। আবার গ্রীষ্মকালে হালকা পাতলা কাপড়ের পর্দা ব্যবহার করা যেতে পারে। ফ্ল্যাট বাড়ির সিলিং যদি নীচু হয় তাহলে সেই ফ্ল্যাটের জানলার কিছুটা উপর থেকে পর্দা নামানো যেতে পারে। এতে সিলিং উঁচু দেখাবে।