ইন্টারভিউ দেওয়ার সাজসজ্জার বিষয়ে পুরুষ-মহিলা নির্বিশেষ জেনে রাখুন কিছু টিপস

20
ইন্টারভিউ দেওয়ার সাজসজ্জার বিষয়ে পুরুষ-মহিলা নির্বিশেষ জেনে রাখুন কিছু টিপস

আজকের যুগের সাথে তাল মিলিয়ে চলার এক প্রধান অস্ত্রই হল হ্যান্ডসাম স্যালারির একটা জব। আর সেই জবের ইন্টারভিউ সেশনটিও হয় জব্বর। তাই সেই ইন্টারভিউ সেশনের অন্যতম প্রধান বিষয়ই হল একটা good impression create করা। মাথার চুল থেকে পায়ের জুতো পর্যন্ত সাজসোজ হতে হবে টিপটপ । কর্মক্ষেত্রে ও চাকরির ইন্ডারভিউ – দুইয়ের ক্ষেত্রেই প্রেজেন্টেশন বড় ব্যাপার। অনেক সময় বাহ্যিক গেটআপ ঠিক না হলে চাকরি কিন্তু হাতছাড়া হয়ে যেতে পারে। তাই ইন্টারভিউ দিতে যাওয়ার আগে সবার আগে সাজসজ্জার বিষয়টি নজরে রাখতে হবে। পুরুষ-মহিলা নির্বিশেষ রইল কিছু টিপস –

পুরুষদের ইন্টারভিউ ড্রেস কোড :

১. মাথার চুল থেকে পায়ের জুতো পর্যন্ত টিপটপ থাকতে হবে । চুলে স্পাইক হেয়ারস্টাইল করে ইন্টারভিউ দিতে ঢুকবেন না। ব্যাকব্রাশ করবেন না। পনিটেল বা হেয়ারব্যান্ড পরবেন না। সাইডপার্টিং চুল ঠিক মতো আঁছড়ে নেবেন। চুল বড় থাকলে কেটে নিন। দাড়ি ট্রিম করতে ভুলবেন না। ক্লিন শেভড হয়ে গেলে সবচেয়ে ভালো।

২. টি-শার্ট কোনও মমতেই পরা যাবে না। হালকা রঙের শার্ট বাছতে হবে । সাদা শার্ট সবচেয়ে ভাল। ফুল হাতা শার্টই ভাল। হাতা গোটাবেন না। টাই পরতে পারেন। নাও পরতে পারেন।

৩. শার্টের বোতাম সব ক’টা লাগিয়ে নিন। কোনও বোতাম খুলে রাখবেন না। শার্ট যেন কোঁচকানো না থাকে। ইস্ত্রি করা শার্ট পরুন।

৪. গাঢ় রঙের প্যান্ট পরুন। ডেনিমের প্যান্ট পরবেন না। হাফ প্যান্ট তো একেবারেই নৈব নৈব চ। প্যাট যেন ইস্ত্রি করা থাকে।

৫. পা ঢাকা জুতো পরুন। স্লিপার, স্নিকার কিংবা কিটো কোনোটাই পরবেন না। মোজা পরা মাস্ট। কালো জুতো মানানসই।

মহিলাদের ইন্টারভিউ ড্রেস কোড :

১. পুরুষদের মতো প্যান্ট-শার্ট পরেই ইন্টারভিউয়ে যেতে হবে, তা কিন্তু একেবারেই নয়। মাল্টি-ন্যাশনাল কোম্পানি হলে তেমনটা চলতে পারে। ছেলেদের জন্য যা নিয়ম, মহিলাদের জন্যেও কমবেশি তাই।

২. হালকা সুতির শাড়ি পরতে পারেন। এয়ার হোস্ট্রেস ব্লাউজ পরুন। শাড়ি যেন ঠিক মতো পিনআপ করা থাকে। আঁচল যেন পরে না যায়। শরীরের কোনো অংশ যাতে প্রদর্শিত না হয় সেদিকে লক্ষ্য রাখবেন ।

৩. টাইট কুর্তি পরবেন না। লেগিন্স পরবেন না। স্যালোয়ার পরতে পারেন। ওড়না নিন। আঁটসাঁট, অশোভনীয় পোশাক পুরোপুরি এড়িয়ে চলুন। পরবেন না জিন্স,টি-শার্ট।

৪. চুল খুলতেও পারেন, বাঁধতেও পারেন। কিন্তু অতিরিক্ত স্টাইল করবেন না। চুল যেন এলোমেলো না হয়ে যায়।

৫. অতিরিক্ত মেকআপ খুবই বেমানান বিষয়। হালকা লিপস্টিক কিংবা লিপগ্লস ছাড়া কিছুই মাখবেন না মুখে। মাখতে পারেন ক্রিম বা ফেস পাউডার।

বিশেষ দ্রষ্টব্য: ইন্টারভিউয়ে সঠিক পোশাক পরাই একমাত্র বিষয় নয়। আত্মবিশ্বাস থাকা অত্যন্ত জরুরি। চেহারায় যেন ঔদ্ধত্য না ধরা পরে। না হলে সবটাই মাটি হয়ে যাবে।