জেনে নিন শীতের পোশাক ভালো রাখার কয়েকটি সহজ টিপস

13
জেনে নিন শীতের পোশাক ভালো রাখার কয়েকটি সহজ টিপস

শীত এসে গেল। উত্তুরে হাওয়ার দাপট শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যে। এবার শুধু আলমারি থেকে শীতের পোশাকগুলি বের করার অপেক্ষা। কিন্তু এক্ষেত্রে একটা কথা মাথায় রাখতে হবে যে এতদিন ধরে পোশাকগুলি বদ্ধ জায়গায় ছিল, তাই ওগুলো বের করে সঙ্গে সঙ্গে পরবেন না। প্রথমে তা ভালোভাবে পরিষ্কার করে নেওয়া জরুরি। শীতের পোশাক পরিষ্কার করার কিন্তু বেশ ঝামেলা রয়েছে। শীতের পোশাক যেহেতু উলের তৈরি তাই সেগুলি ডেলিকেট হয়, তাই খুব যত্নসহকারে ভালো রাখতে হয়। শীতের পোশাক ভালো রাখার কয়েকটি নিয়ম জেনে রাখা আবশ্যক।

১) উলের তৈরি পোশাক সোয়েটার বা মাফলার দোকানে না দিয়ে বাড়িতে ধোওয়াই ভাল। বিশেষ লিক্যুইড ব্যবহার করতে পারেন, যাতে উলের পোশাক ভাল থাকে। ধোওয়ার পর এমন জিনিস কড়া রোদে শুকোতে দেবেন না। তাতে রং চটে যায়।

২) অনেকেই লেদারের জ্যাকেট পরতে ভালবাসেন। শুধু লেদারের জ্যাকেট পরলেই হবে না তার যত্নও রাখতে হবে। বছরের সবসময়ই এর প্রতি বিশেষ দৃষ্টি দিতে হয়। এমনিতে ঠান্ডা জায়গায় রাখবেন। মাঝে মধ্যে হালকা রোদে দিয়ে ব্রাশ করে নিতে পারেন।

৩) লেদারের বা অন্য জ্যাকেটের জিপের সমস্যাও একটি বড় সমস্যা। অনেকদিন আলমারিতে এসব জ্যাকেট রাখলে জিপের চেন জ্যাম হয়ে যায়। মোম বা তেল দিয়ে একটু ঘষে নিলে ঠিক হয়ে যায়।

৪) এছাড়া লেপ, কম্বল ও কাঁথার খেয়ালও ভালোভাবে রাখতে হয়। সপ্তাহে অন্তত একবার মোটা কম্বল, লেপ, কাঁথা রোদে দেওয়া ভীষণই দরকার। চাইলে লাঠি দিয়ে পিটিয়ে নেওয়াও যেতে পারে। লেপ, কম্বল ও কাঁথার কভারগুলি সার্ফের জলে চুবিয়ে দেবেন। তা কিছুক্ষণ রেখে দেবেন। তারপর কেঁচে নেবেন। এতে ময়লা তাড়াতাড়ি পরিষ্কার হয়। তবে শীতের পোশাক ঘন ঘন ধোয়া ঠিক নয়। এতে পোশাকগুলো তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়।