বিদ্যুতের বিল বাঁচাতে জেনে নিন কিছু কার্যকরী টিপস

48
বিদ্যুতের বিল বাঁচাতে জেনে নিন কিছু কার্যকরী টিপস

আমাদের গ্রীষ্মপ্রধান দেশে ইলেকট্রিক বিল বাঁচানো একটি রীতিমতো কষ্টকর ব্যাপার। গরম পড়তে না পড়তেই প্রত্যেক মধ্যবিত্ত এবং উচ্চবিত্তদের বাড়িতে এসি চলা শুরু হয়ে যায়। উচ্চবিত্তরা খুব একটা চিন্তায় না পড়লেও মধ্যবিত্তদের কাছে একটি বড় বড় চিন্তার ব্যাপার হয়ে যায় ইলেকট্রিক বিল মেটানো। নিউ নরমাল লাইফে work-from-home হওয়ার কারণে আরো বেশি বেড়ে গেছে বিদ্যুতের খরচ। তবে কিছু কিছু টেকনিক যদি আপনি মেনে চলতে পারেন তাহলে আপনিও পারবেন মাসের শেষে বিদ্যুতের বিল বাঁচাতে।

অপ্রয়োজনে আলো পাখা বন্ধ করা যেন একটি অলিখিত নিয়ম, এমনটা শিখিয়ে দিন বাড়ির শিশুদের। দেখবেন, তাদের সাথে সাথেই বড়রাও শিখে গেছে বিদ্যুৎ বাঁচানো।

বাড়িতে সব সময় এলইডি লাইট ব্যবহার করার চেষ্টা করুন। যে সমস্ত জায়গায় সব সময় লাইট জ্বলে সেখানেই এলইডি লাইট ব্যবহার করার চেষ্টা করুন দেখবেন এতে বিদ্যুতের বিল অনেকটাই কম আসবে।

বই পড়ার জন্য রিডিং ল্যাম্প ব্যবহার করুন, যাতে আপনার সামনেই শুরু আলো জ্বলে, সমস্ত বাড়িতে আলো জ্বালানোর দরকার হয়না।

বাড়িতে নিয়মিত পাখা ও বাল্ব পরিষ্কার করার চেষ্টা করুন। সাধারণ বাল্ব এর বদলে ব্যবহার করুন টিউবলাইট। এর ফলে অন্তত ৭০ শতাংশ বিদ্যুৎ কম খরচ হবে আপনার।

শীততাপ যন্ত্রের ফিল্টার প্রত্যেক মাসে পরিষ্কার করার চেষ্টা করুন। চেষ্টা করুন, যাতে শীতাতপ নিয়ন্ত্রক যন্ত্র ২৫ ডিগ্রি সেলসিয়াসে থাকে।

টিভি এবং কম্পিউটার অযথা চালিয়ে রেখে দেবেন না। প্রয়োজনে ব্যবহার করে বন্ধ করে দিন। এর ফলে ৪০ শতাংশ পর্যন্ত বিদ্যুতের ব্যবহার কমানো যায়।