মহিলাদের অতিরিক্ত মেদ ঝরাতে দেখে নিন কিছু ঘরোয়া টিপস

28
মহিলাদের অতিরিক্ত মেদ ঝরাতে দেখে নিন কিছু ঘরোয়া টিপস

মহিলাদের জন্য অতিরিক্ত মেদ রীতিমত একটি চিন্তার ব্যাপার। অনেক সময় অতিরিক্ত মেদ জমে যাবার ফলে জিমে গিয়ে অতিরিক্ত টাকা দিয়ে কসরত করতে হয় তাদের। নিতান্তই সম্ভব না হলে যোগ ব্যায়ামের ক্লাসে ভর্তি হন তারা। তবে আমরা হয়তো জানি না যে, নিজেকে সুস্থ্য রাখতে গেলে আলাদা করে জিমে যাওয়ার কোনো প্রয়োজন হয় না। সংসারের কয়েকটি কাজ যদি ভালো করে করা যায়, তাহলেই ক্যালোরি পুড়ে যায়।

বাথরুম পরিষ্কার: প্রতিদিন না হলেও একজন অন্তর অন্তর বাথরুম পরিষ্কার করা উচিত। বাথরুমের দেওয়াল বেসিন কমোড, সবকিছুই ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করে ফেলুন। খেয়াল রাখবেন যাতে না পড়ে যান। এইভাবে যদি বেশ কিছুক্ষণ বাথরুম পরিষ্কার করেন তাহলে আপনার বেশ কয়েক শ ক্যালরি খরচ হয়ে যাবে।

গাড়ি ধোয়া: গাড়ি অথবা স্কুটি যারা নিজের হাতে পরিষ্কার করেন তাদের বেশ ভালই পরিশ্রম হয়। জল দিয়ে বেশ কয়েক ঘণ্টা সাবান দিয়ে ভালো করে যদি গাড়ি পরিষ্কার করেন, তাহলে আপনার ভালোই পরিশ্রম হবে তা বলাই বাহুল্য। কানে হেডফোন গুঁজে নিয়ে, ঘন্টাখানেক যদি গাড়ি কার পরিষ্কার করতে পারেন, তাহলে আপনার পেটের মেদ গুলো অনেকটাই কমে যাবে।

ঘর মোছা: আধঘন্টা যদি আপনি আপনার ঘর পরিষ্কার করার পেছনে দিতে পারেন, তাহলেই আপনার শরীর থেকে কমে যাবে ১৫০ ক্যালরি। ঘর মোছার সময় প্রায় গাড়ি ধোয়ার মতোই পরিশ্রম হয়। তবে দেখবেন হাটুতে যেন চোট না লেগে যায়।

জানালা পরিষ্কার: জানালা পরিষ্কার করা ও বেশ সময়সাপেক্ষ ব্যাপার। ভালো করে ধুলো ঝেড়ে তারপর জল দিয়ে পরিষ্কার করতে হয় জানালা। প্রত্যেকটি জানলার পেছনে কমপক্ষে দশ মিনিট করে খরচ করলে সম্পূর্ণ বাড়ির জানালা পরিষ্কার করতে প্রায় ঘন্টাখানেক লেগে যাবে। এইভাবে আপনার শরীর থেকে পুড়ে যাবে ৩০০ ক্যালরি।

কাপড় কাচা: আজকাল সকলেই মেশিনে কাপড় কেচে নেয়।তবে হাঁটু মুড়ে যদি আপনি প্রত্যেকদিন কাপড় কাচতে পারেন, তাহলে কমপক্ষে ২৫০ ক্যালোরি কমে যেতে পারবেন আপনি। এছাড়াও বেশি তেল মশলা দিয়ে রান্না না খেলেই কমে যাবে অতিরিক্ত মেদ।