পার্টি অথবা বিয়ে বাড়িতে স্যালাড খাবার আগে খেয়াল রাখুন এই কয়েকটি বিষয়

9
পার্টি অথবা বিয়ে বাড়িতে স্যালাড খাবার আগে খেয়াল রাখুন এই কয়েকটি বিষয়

বিয়ে বাড়িতে খাবার দাবার হবে না তা কি কখনো হয়। গত বছর পর্যন্ত আমরা অনেকেই বিয়ে বাড়ি থেকে দূরে ছিলাম, কিন্তু চলতি বছরে সব রকম বাধা বিপত্তিকে দূরে সরিয়ে রেখে আমরা আবার মেতেছি বিয়ের আনন্দে। অনেকেই আমরা নিজেদের স্বাস্থ্য সচেতনতা মেনে চলি। স্বাস্থ্য সচেতনতা মেনে চলার জন্য আমরা অনেক সময় তেল ঝাল মসলা খাবার প্রেফার করে থাকি। তার মধ্যে অন্যতম হলো স্যালাড।

তরে সবুজ ডায়েট এর মধ্যে কিন্তু আপনার শরীরে বাসা বাঁধতে পারে কঠিন অসুখ। বিভিন্ন ক্ষতিকারক দিক রয়েছে স্যালাড খাবার ফলে। নানারকম পার্টি অথবা বিয়ে বাড়িতে স্যালাড খাবার মধ্যে কি করে নিজের জীবনের বিপদ ডেকে আনবে না আপনি, চলুন জেনে নি সেই বিষয়ে।

কাঁচা ভেজিটেবিল অথবা হালকা সেদ্ধ করা ভেজিটেবিল যুক্ত সালাট কি আমরা হেলদি ফুড বলি। কিন্তু বিশেষজ্ঞরা মনে করেন যে,আমাদের শরীরে সাধারণত কাজ করার জন্য অনেকটাই ক্যালরি প্রয়োজন। টমেটো, বেল পেপার, শসা অথবা বিট গাজর দিয়ে যে স্যালাড তৈরি করা হয়, সেটা অত্যন্ত সাদামাটা বলে মনে হয়। তাই স্যালাড কে নতুনভাবে সাজিয়ে তুলবার জন্য বিভিন্ন রকম রং অ্যাড করা হয়। এছাড়াও তাকে যুক্ত করা হয় ফ্র্যায়েড বেড, চিজ ইত্যাদি।

এগুলি স্যালাড কে সুস্থ করে তুললেও আপনাকে কিন্তু করে দিচ্ছে ওভারলোড। ১ টেবিল-চামচ নিজে থাকতে পারি ৯০ ক্যালরি। এছাড়া ফ্রাইড চিকেন যদি যোগ করা হয়,তাহলে ক্যালরির মাত্র কয়েক হাজার গুণ বেড়ে যায়।এই ক্যালোরি কমানোর জন্য আপনাকে যোগ দিতে হতে পারে জিমে। তাই অবশ্যই ভেবে চিন্তে খাবেন বিয়ে বাড়িতে।

ব্যুফেতে সাজিয়ে রাখা স্যালাড, যতই ভালো দেখতে লাগবে না কেন, সেটি কিন্তু তৈরি করা হয় অপরিষ্কার ভাবে। তাই চোখ বন্ধ করে এগুলি খাবার কোন মানে হয়না। তৈরি করার আগে ভেজিটেবিল গুলি ভালো করে ধোয়া হয় কিনা, সেই বিষয়ে সন্দেহ থেকে যায়। ভেজিটেবিল গুলি ঠিক কতক্ষণ আগে কাটা হয়েছে, কাজ সম্পর্কে কোন আইডিয়া থাকে না। অর্থাৎ আপনাকে দেওয়া হয় অনেকক্ষণ ধরে ফেলে রাখা কাটা ফল অথবা সবজি। যা খেলে আপনার ডায়রিয়া পর্যন্ত হতে পারে।

স্যালাড এ প্রয়োজনীয় প্রোটিন থাকে না। তাই শুধুমাত্র স্যালাড খেয়ে থাকলে, আপনার শরীর প্রয়োজনীয় প্রোটিন কোনদিন পাবে না। এর ফলে আপনার শরীরে দূর্বলতা সৃষ্টি হয়ে যেতে পারে।