রাজ্যে ভারী বৃষ্টি পাহাড়ে ধ্বস নামার আশঙ্কা, উত্তরবঙ্গে হলুদ সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর

4
রাজ্যে ভারী বৃষ্টি পাহাড়ে ধ্বস নামার আশঙ্কা, উত্তরবঙ্গে হলুদ সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর

আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন। তবে এবার ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। সেখানে তারা জানিয়েছে রাজ্যের ৪ টি জেলায় ভারী বৃষ্টি হবে। উত্তরবঙ্গের ৩ জেলায় মালদা, দুই দিনাজপুর ও এদিঅএ দক্ষিণে মুর্শিদাবাদ। ইতিমধ্যে হালকা মাঝারী বৃষ্টি হচ্ছে অনেক জায়গায়। আর সেই কারণেই এই বৃষ্টির পূর্বাভাস। এখন সকাল থেকেই আর্দ্রতা জনিত অস্বস্তি, ভ্যাপসা গরম। তবে এই ভ্যাপসা গরমের কারণ হালকা মাঝারি বৃষ্টি।

গত কয়েকদিন আগেই তৈরী হয়েছে ঘূ্র্ণাবাত, আর সেই কারণেই এই বৃষ্টির প্রভাব। গত কয়েকদিন থেকেই উত্তর বঙ্গের ওপরে ভারী বৃষ্টি হচ্ছে, সাথে উত্তর বঙ্গের ৫ জেলায় এই বৃষ্টি চলছে। সাথেৎদক্ষিণ বঙ্গের উপকূলের জেলাগুলোতে এই বৃষ্টির প্রভাব অনেকটাই । দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর,দুই বর্ধমান, ঝাড়গ্রাম সব জায়গায় এই অবস্হা।

বিশেষ করে এখন দেখা যাচ্ছে উত্তরবঙ্গের পাহাড়ে বৃষ্টির পরিমাণটা অনেক, আর সেই কারণেই পাহাড়ে ধ্বস নামার আশঙ্কাও করা হচ্ছে। এদিকে মৌসুমী অক্ষরেখার অবস্হানের কারণেও এই বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পেয়েছে। উত্তর পূর্ব ভারতেও একটি বিশাল প্রভাব পরেছে। অসম, মেঘালয় থেকে শুরু করে সব জায়গায় ভারী বৃষ্টির সম্ভাবনা।

আজ সকাল থেকেই কলকাতার তাপমাত্রা ওঠা নামা করছিল তার মধ্যে আর্দ্রতা জনিত অস্বস্তি ভ্যাপসা গরম। আসলে এই হালকা মাঝারী বৃষ্টির কারণেই এই পরিস্থিতি। জানা গেছে আগামী ২৪ ঘন্টার মধ্যেই বৃষ্টি শুরু হবে রাজ্যে, আর তারফলেই আগাম সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে এই বৃষ্টি যে আগামী সপ্তাহ পর্যন্ত চলবে সেটাও জানিয়েছে আবহাওয়া দপ্তর। শহর জুড়ে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৫% এর ওপরে, সাথে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রীর ঘরে ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রীর ঘরে বিরাজ করছে।