ফের গভীর নিম্নচাপ তৈরী হতে চলেছে বঙ্গোপসাগরে, উত্তরবঙ্গ সহ উত্তর পূর্ব ভারতে ভারী বৃষ্টির সম্ভাবনা

7
ফের গভীর নিম্নচাপ তৈরী হতে চলেছে বঙ্গোপসাগরে, উত্তরবঙ্গ সহ উত্তর পূর্ব ভারতে ভারী বৃষ্টির সম্ভাবনা

আজ সকাল থেকেই কলকাতার আকাশ মেঘাছন্ন, আর তার ফলেই কলকাতার মানুষ সকাল থেকেই অস্বস্তির মধ্যে দিন কাটাচ্ছে। আর সেটাই যে বৃষ্টির কারণ সেটা জানিয়েছে আবহাওয়া দপ্তর। আসলে আজ বুধবার আজ দক্ষিণ বঙ্গে বৃষ্টির আশঙ্কা আছে। তবে এবার তার সাথে আবহাওয়া দপ্তর জানালো আগামী রবিবার পর্যন্ত দুই বঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে, কারণ বঙ্গোপসাগরে ফের তৈরী হতে চলেছে গভীর নিম্নচাপ। আগামী কয়েক ঘন্টার মধ্যেই যে সেই বৃষ্টির শুরু হয়ে যাবের দক্ষিণ বঙ্গে, সেটা জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এখন মৌসুমী অক্ষেরেখার অবস্থান অনেকটাই দক্ষিণ বঙ্গের দিকে সড়ে এসেছে, আর তার ফলেই যে দক্ষিণ বঙ্গে বৃষ্টি হবে সেটা স্পষ্ট বোঝা যাচ্ছে। আজ সকাল থেকেই কলকাতার তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রীর ঘরে। তবে গড় সর্বোচ্চ তাপমাত্রা ৩৪-৩৫ ডিগ্রীর ঘরে ও সর্বনিম্ন তাপমাত্রা ২৬ ডিগ্রীর ঘরে। এদিকে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ অনেকটাই বেশী, সর্বোচ্চ ৯৭% এর ঘরে।

কিছুদিন আগেই মৌসুমী অক্ষরেখা অবস্থান করছিলো হিমালয়ের পাদদেশ অঞ্চলে, আর তার ফলেই অসম , মেঘালয় ও উত্তরবঙ্গের ওপরে ভারী প্রভাব ফেলেছে। কিন্তু এখন মৌসুমী অক্ষরেখা তার অবস্থানের বদল ঘটাচ্ছে। এই মৌসুমী অক্ষরেখার অবস্থানের কারনে দেখা যাচ্ছে আগামী কয়েকদিন উত্তরবঙ্গ সহ উত্তর পূর্ব ভারত সব জায়গায় একটা ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

উত্তরবঙ্গের ৫ জেলায় এই বৃষ্টির চলবে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিংপং। এদিকে বাদ পরবে না দুই দিনাজপুর ও মালদা। এদিকে শুধু উত্তরবঙ্গের ওপরেই না, সাথে দক্ষিন বঙ্গের ওপরে ভারি প্রভাব পরতে চলেছে। দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম সহ আরও বিভিন্ন রাজ্যে। বিশেষ করে উপকূলের জেলাগুলোতে সব থেকে বেশী প্রভাব পরবে।