উত্তরবঙ্গের আলিপুরদুয়ার এবং কোচবিহারে আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা

11
উত্তরবঙ্গের আলিপুরদুয়ার এবং কোচবিহারে আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা

আজ পশ্চিমবঙ্গে বর্ষা আসার কথা ছিল। কিন্তু যথাযথ সময়ে এই মরশুম শুরু হয়নি। তবে ইতিমধ্যেই দেশের বিভিন্ন প্রান্তে শুরু হয়ে গেছে বৃষ্টি। পশ্চিমবঙ্গেও শুরু হয়েছে বৃষ্টিপাত। আবহাওয়া সূত্র থেকে জানা গেছে, উত্তরবঙ্গের জেলাগুলির বেশ কয়েক দিন চলবে প্রাক বর্ষার বৃষ্টি। আলিপুরদুয়ার এবং কোচবিহারে আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং কালিম্পং জেলাতে বৃষ্টি হতে পারে আগামী ৪৮ ঘন্টা। কলকাতা এবং শহরতলী এলাকায় সেইভাবে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা নেই।

ইতিমধ্যে বিহার এবং সংলগ্ন উত্তরবঙ্গের জেলাগুলির ওপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যার ফলে প্রচুর জলীয় বাষ্প ঢুকেছে রাজ্যে। উত্তরবঙ্গে আগামী অন্তত পাঁচ দিন চলবে বৃষ্টি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ থাকবে ৮৫ থেকে ৯৪ শতাংশ, তাই কিছুটা আদ্রতাজনিত অস্বস্তি থাকতে পারে।

মঙ্গলবার সকালে কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রী সেলসিয়াস। অন্যদিকে মে মাসে বৃষ্টি সাক্ষী থেকেছে কলকাতা। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় আছড়ে পড়ার পর তিন থেকে চারদিন এতটাই বৃষ্টিপাত হয়েছে যে সমস্ত রেকর্ড ভেঙে দিয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আবহাওয়াবিদদের হিসাব অনুযায়ী, দুইদিন পরে মৌসুমী বায়ু কেরালে ঢুকে যাবে। মঙ্গলবার থেকে সক্রিয় হবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। পশ্চিমবঙ্গ ছাড়াও বিহার, উড়িষ্যা, ঝাড়খন্ড, মনিপুর, মিজোরাম,নাগাল্যান্ড, অরুণাচল প্রদেশে লাগাতার বৃষ্টি চলবে।