উত্তরবঙ্গ জুড়ে প্রবল বৃষ্টিপাত! নামতে পারে ধস! সতর্কবার্তা আবহাওয়া দপ্তরের

15
উত্তরবঙ্গ জুড়ে প্রবল বৃষ্টিপাত! নামতে পারে ধস! সতর্কবার্তা আবহাওয়া দপ্তরের

প্রাক বর্ষা মরসুমে দাপট দেখিয়েছে বর্ষা। উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গ জুড়ে ঝোড়ো ব্যাটিং করার পর দক্ষিণবঙ্গ অবশ্য বর্তমানে বর্ষার দাপট থেকে কিছুটা মুক্তি পেয়েছে। তবে উত্তরবঙ্গে আবার নতুন করে বৃষ্টিপাত শুরু হয়েছে। শুধু তাই নয় উত্তরবঙ্গের প্রবল বৃষ্টিপাতের দরুন জনজীবন প্রায় বিপর্যস্ত। উত্তরবঙ্গে ইতিমধ্যেই ধস নেমেছে বহু জায়গায়। যে হারে বৃষ্টিপাত বেড়ে চলেছে তাতে আগামী দিনেও ধসের সম্ভাবনা প্রবল।

পাহাড়ে ধ্বস নামার পাশাপাশি নিচু এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনাও দেখা দিয়েছে। বর্তমান পরিস্থিতিতে তাই সতর্ক রয়েছে বিপর্যয় মোকাবিলা দপ্তর। আগামী শনিবার পর্যন্ত উত্তরবঙ্গে প্রবল বৃষ্টিপাত হবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। পাহাড়ি এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি নামতে পারে। একটানা প্রবল বৃষ্টিপাতের কারণে একদিকে যেমন ধসের সম্ভাবনা রয়েছে, অপরদিকে তেমনই নিচু এলাকা প্লাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

বিশেষত কোচবিহার এবং আলিপুরদুয়ারে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হতে পারে বলে জানানো হয়েছে। জলপাইগুড়ি কোচবিহার এবং আলিপুরদুয়ারের মঙ্গলবার অতি ভারী বৃষ্টিপাতের সতর্কবার্তা জারি করা হয়েছে। দার্জিলিং এবং কালিম্পং-এ ভারী বৃষ্টি, পাশাপাশি উত্তর দিনাজপুর, মালদহ এবং দক্ষিণ দিনাজপুরেও প্রবল বর্ষণের সম্ভাবনা দেখা দিয়েছে বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

রাজস্থান থেকে শুরু করে পশ্চিম অংশ পর্যন্ত একটি নিম্নচাপ রেখা বিরাজ করছে এই মুহূর্তে। যে কারণে বৃষ্টিপাতের সম্ভাবনা এড়ানো যাচ্ছে না। একইসঙ্গে সক্রিয় রয়েছে মৌসুমী বায়ু। আজ সারাদিন রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। পাশাপাশি বৃষ্টিতে ভাসতে চলেছে কলকাতাও। বুধবার বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে বলে জানানো হয়েছে। আগামী শনিবার পর্যন্ত চলবে বর্ষার এই দাপট।