শরীরে ওজন বাড়াতে হজম শক্তির সমস্যা, দেখে নিন উপায়

1467
শরীরে ওজন বাড়াতে হজম শক্তির সমস্যা, দেখে নিন উপায়

শরীরের মেটাবলিজম কমতে থাকে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের ।হজম শক্তিও ফলে কমতে থাকে । তাই একই পরিমাণ খাবার কম বয়সে খেলে শরীরে যতটা চর্বি জমে, বেশি বয়সে ঠিক সেই পরিমাণ খাবার খেলে তার চেয়ে বেশি চর্বি জমে। কিন্তু তাই বলে বয়স তো আর থামিয়ে রাখা সম্ভব নয়। এর চেয়ে আমরা যদি কিছু সহজ উপায় অবলম্বন করি তবে সহজেই ওজন হ্রাস করতে পারি।

গ্রিন টি- গ্রিন টির মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের জন্য খুব ভালো। এর মধ্যে থাকা ক্যাটেচিন হজম শক্তি বাড়াতে সাহায্য করে। এতে থাকা ফ্যাট অক্সিজেশন এবং থার্মোজেনেসিস শরীরে চর্বির পরিমাণ কমায়। দিনে দুই থেকে তিন কাপ গ্রিন টি পানে সহজেই আপনার হজম শক্তি বৃদ্ধি পাবে। আপনি চাইলে আইসড গ্রিন টিও পান করতে পারেন।

ব্যায়াম করুন- যারা নিয়মিত ব্যায়াম করেন না, তাদের হজম ক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। তাই যত শিগগির সম্ভব ব্যায়াম শুরু করুন। আর যারা ব্যায়াম করেন, তারা ব্যায়ামের পরিমাণ অবশ্যই বাড়ান। এতে চর্বি গলবে এবং মেটাবলিজম বা হজম শক্তি বাড়বে।

মাছ খান- মাছ খেলে হজম ক্ষমতা বাড়ে। এর পেছনে রয়েছে ওমেগা থ্রির ভূমিকা। বিশেষজ্ঞদের মতে, প্রাণিজ প্রোটিনের সূত্র যদি মাছ হয়, তাহলে উপকার আরও বেশি। কারণ এতে রয়েছে লেপটিন হরমোন। এই হরমোন হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

মশলাদার খাবার খান- শুনতে অবাক লাগলেও সত্য যে, মশলাদার খাবার খেলে মেটাবলিজম বাড়ে। বিশেষ, করে খাবারে গোলমরিচের পরিমাণ বেশি থাকলে মেটাবলিজম বেড়ে যায়। সেক্ষেত্রে খাবার হজম হয় তাড়াতাড়ি। চর্বির পরিমাণও কমে।