আপনি কি অ্যান্টিবায়োটিক খাবার নিয়ম জানেন? না জানলেই ঘোর বিপদ

52
আপনি কি অ্যান্টিবায়োটিক খাবার নিয়ম জানেন?

জ্বর সর্দি হলে কিংবা কোনও জায়গায় ব্যথা- সব সারানোর একটাই মোক্ষম ওষুধ হলো অ্যান্টিবায়োটিক। একবার হাতে অ্যান্টিবায়োটিক পেলেই তা যেন মুঠো মুঠো গিলে খাওয়ার অভ্যাস হয়ে দাঁড়িয়েছে আমাদের।

কিন্তু সেই অ্যান্টিবায়োটিক কেমন করে খাওয়া উচিত বা কোন সময় খাওয়া উচিত সেই সংক্রান্ত বিষয়ে পরামর্শ দিলেন কলকাতা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের চিকিত্সক রাজা ভট্টাচার্য।

অ্যান্টি মাইক্রোবিয়াল ব্যাকটেরিয়াকে নির্মূল করার পাশাপাশি ব্যাকটেরিয়ার দৈহিক বৃদ্ধি রোধ করাই হল অ্যান্টিবায়োটিকের কাজ।

কিন্তু অ্যান্টিবায়োটিক খাওয়ার আগে মাথায় রাখতে হবে আপনার শরীর সেটা নিতে পারছে কি না। তাই অ্যান্টিবায়োটিক গ্রহণ করার আগে অবশ্যই স্কিন টেস্ট করে নিতে হবে।

শুধু তাই নয় আপনার লিভার ও কিডনির অবস্থা বুঝে তবেই অ্যান্টিবায়োটিক খাওয়া উচিত। তবে চিকিত্সক রাজা ভট্টাচার্য বলছেন জ্বর হলে আগে থেকেই অ্যান্টিবায়োটিক খাওয়া উচিত নয় পরিস্থিতি বুঝে খেতে হবে কিন্তু মেনিনজাইটিস নিউমোনিয়া ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন এবং সেপটিসিমিয়া এই চারটির রোগের ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক দেওয়া উচিত।

তবে অ্যান্টিবায়োটিক খাওয়া যেমন ঠিক কিন্তু যথেচ্ছ পরিমাণে অ্যান্টিবায়োটিক খাওয়াটা একেবারেই উচিত নয়। কারণ অতিরিক্ত পরিমাণে অ্যান্টিবায়োটিক খাওয়ার ফলে আপনার ক্ষুদ্রান্ত ক্ষতি হতে পারে।