করোনা রুখতে স্বাস্থ দপ্তরের নতুন পদক্ষেপ , বাড়ি বাড়ি যাবেন স্বাস্হ্য কর্মীরা, প্রশিক্ষণ শুরু আজ থেকেই

105
করোনা রুখতে স্বাস্থ দপ্তরের নতুন পদক্ষেপ , বাড়ি বাড়ি যাবেন স্বাস্হ্য কর্মীরা, প্রশিক্ষণ শুরু আজ থেকেই

এবার রাজ্যে করোনা রুখতে আরেক নতুন পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানা গেছে। এবার থেকে বাড়ি বাড়ি যাবে স্বাস্থ্য কর্মীরা। তারা এবার থেকে বাড়ি বাড়ি গিয়ে খোঁজ খবর নেবে, সমস্ত লোকেদের। তারা কেউ বিদেশ থেকে আসলো কিনা, তারা কেউ সর্দি কাশীতে ভুগছে কিনা এইসব । এইসব কাজ করবে সমস্ত আশা কর্মীরা। তারা যাতে ভালোমতো এই সব কাজ করতে পারে ,তার জন্য এখন থেকেই দেওয়া হবে তাদের বিশেষ প্রশিক্ষণ।

এই নিয়ে আরও বলেছেন স্বাস্থ্য দপ্তরের অধিকর্তা, তিনি বলেন এখন থেকে করোনা মোকাবেলার জন্য বিশেষ পদক্ষেপ নেবে রাজ্য সরকার। এখন থেকে রাজ্যের মানুষকে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রটোকলের মাধ্যমে চারভাগে ভাগ করা হয়েছে। আর এবার থেকে তাদের সনাক্ত করার জন্য প্রত্যন্ত গ্রামে স্বাস্থ্য কর্মীরা গিয়ে গিয়ে তাদের খোঁজ নেবে। এর জন্য তাদের আজ থেকেই শুরু করা হবে প্রশিক্ষণ দেওয়া।

এবার কথা হল কোন কোন গ্রুপে কাদের কাদের রাখা হবে? এটা হল এখন আসল প্রশ্ন। জানা গেছে যারা বিদেশ ভ্রমণ করে এসেছে ,সাথে তাদের শরীরে করোনার উপস্হিতি পাওয়া গেছে ,তাদের ক্যাটাগরি এ তে রাখা হবে। এরপরে যাদের কোনো ধরনের বিদেশ ভ্রমণের রেকর্ড নেই, কিন্তু জ্বর, সর্দি কাশি আছে, তাদের রাখা হবে গ্রুপ বিতে। তাদের মোডারেট রিস্কে রাখা হয়েছে। এরপরে গ্রুপ সি, এই গ্রুপে রাখা হবে তাদের, যাদের বিদেশ ভ্রমণ করলেও কোনো ধরনের সর্দি কাশীর লক্ষণ নেই, তাছাড়া যারা ৬০ বছরের ওপরে বয়স। তাদেরকেও রাখা হবে এই গ্রুপে। আর শেষের গ্রুপে ডি তে রাখা হবে ,যাদের বিদেশ ভ্রমণের রেকর্ড ও সর্দি কাশীর লক্ষণ নেই। এই নির্দেশিকা স্বাস্থ্য দফতরের থেকে দেওয়া হয়েছে, এটা মেনেই এখন আগামী দিনে কাজ করা হবে।।