সম্প্রতি ইসরো প্রকাশ করলো চন্দ্রযান-২ এর তোলা চাঁদের থ্রী ডি পিকচার!

47
সম্প্রতি ইসরো প্রকাশ করলো চন্দ্রযান-২ এর তোলা চাঁদের থ্রী ডি পিকচার!

সম্প্রতি ইসরো তাদের অফিশিয়াল টুইটার হ্যান্ডেলে চন্দ্রযান-২ এর একটি ছবি প্রকাশ করলো। এই ছবি গুলি থ্রী ডি এঙ্গেলে নেওয়া হয়েছে। এই ছবি গুলী তোলা হয়েছে উনুতমানের ক্যামেরা দিয়ে।

এই ক্যমেরা গুলোর নাম টেরেইন ম্যাপিং ক্যামেরা-২। এই ক্যামেরার সাহায্যে ছবি তুললে ক্রেট্রের মাধ্যমে একটা থ্রী ডি দৃষ্টিভঙ্গী দেয়। এই ছবির ওপরে ইসরো তাদের মত পোষণ করেছে , তারা বলেছে একটি এলিভিশন মডেল প্রস্তুত করার পদ্ধতিতে ১০০ কিমি কক্ষপথ থেকেই এই ছবি অঙ্কিত হয়েছিল।

ইসরোর তরফ থেকে আরও জানানো হয়েছিল, চন্দ্রযান -২ এর বোর্ডে ব্যবহার করা হয়েছিল টিএমসি-২ এটা আগের মডেলের সংস্করণ।এর দ্বারা চাঁদের পৃষ্ঠের টপোগ্রাফিক বৈশিষ্ট্য ও তার বিবর্তন অধ্যয়ন করতে সক্ষম হওয়া যায়। এর দ্বারা চাঁদের পৃষ্ঠে গম্বুজ, লাভা টিউব সব কিছুর ধারণা পাওয়া যায়।

আর এই সব যত স্পষ্ট বোঝা যাবে ঠিক তত সুবিধাই হবে বিজ্ঞানীদের, কারণ তারা খুব সহজেই সব কিছু বুঝে ল্যান্ডিংটা করতে পারবে। চাঁদের পৃষ্ঠের বিভিন্ন জায়গায় ক্রেটার, গর্ত চারদিকে ছড়িয়ে থাকে।

তো সম্প্রতি যে ছবি প্রকাশ করা হয়েছে ইসোরোর তরফ থেকে তা দেখে এখনও স্পষ্ট অনুমান করা একটু শক্তই হবে। সেখানে রিঙ্কেল রিজিজের খোজ পাওয়া যায়। কিন্তু সেটা কত কিলোমিটারের হতে পারে তা স্পষ্ট জানা যায় নি।

ইসরো যে সম্প্রতি যে তাদের তরফ থেকে ছবি প্রকাশ করেছে সেখানে যে খাটারের একটি থ্রী ডি ছবি দেখা যায়, সেটার একটি গর্ত সেটার ব্যাস ১৬ কিমি, আর উচ্চতা আনুমানিক ১৪০০ মিটার।

এটি দেখতে অনেকটা বাটির মতো। এটির নাম লিন্ড বার্গ হলেও এর আগের নাম রেখেছিল এক ফরাসী বিজ্ঞানী মেসিয়ার, মেসিয়ার জি।।

https://platform.twitter.com/widgets.js