খুচরো মূল্যবৃদ্ধির হার আকাশছোঁয়া, চিন্তায় কেন্দ্র

20
খুচরো মূল্যবৃদ্ধির হার আকাশছোঁয়া

এবার ফের খুচরো মূল্যবৃদ্ধির হার বেড়ে গেলো। এবার তা বেরে দাঁড়ালো ৪.৬২%। এই অবস্থার পর কেন্দ্রীয় সরকার আরও বেশী চিন্তায় পড়েছে। এরকম মূল্যবৃধি গত ১৫ মাসে দেখা দেয় নি।

এমনিতেই এখন দেশে চলছে আর্থিক মন্দা। সমকপ্রতি এক তথ্য প্রকাশ পেয়েছে সেখানে বলা আছে, এবার এক বড় ধাক্কা খেলো রিজার্ভ ব্যাঙ্ক। এবার আর বি আই এর লক্ষ্যমাত্রা ছিল ৪% কিন্তু তা আর হল কোথায়। এবার জিডিপি কমে গেছে ৬% এর মতো।

এবার এই সব হওয়ার পেছনে অনেকেই বর্ষাকে দায়ী করছে , কারণ তারা বলছে এবার বর্ষা অনেকটাই দেরি করে এসেছে এর ফলেই ফসলের অনেকটাই ক্ষতি হয়েছে, অর্থাৎ চাহিদা আছে কিন্তু তার জোগান দেওয়ার জন্য উপযুক্ত জিনিস নেই। যেমন মহারাষ্ট্রের বন্যার ফলে পেঁয়াজের দাম আকাশছোঁয়া, আর তার ফলে সাধারণ মানুষকে অনেক নাজেহাল হতে হয়েছে।

বর্তমানে খাদ্যপণ্যের ওপরে মুল্য বৃদ্ধি পেয়েছে ৭.৮৯৫ । আর তার সাথে খুচরো পণ্যের ওপরে মূল্যবৃদ্ধি হয়েছে অনেকটাই যা এর আগে ১৫ মাসে তা একেবারে হয় নি।

বিশেষজ্ঞরা যে সমীক্ষা চালিয়াছিল , সেই হিসাবে তারা বলেছে সামনেই খুচরো মুল্যবৃদ্ধি হবে ৪.২৫%। ভারতের অর্থনৈতিক অবস্থা যে একেবারে খারাপ তা এই পরিস্থিতিতেই স্পষ্ট।কিছুদিন আগেই আর বি আই তাদের রেপো রেট কমিয়েছে, যার ফলে এর ওপরে আরও বেশী প্রভাব পড়েছে বলে অনেকে মনে করছে।।