২০২০ বাজেটে মোদী সরকারের বড় ঘোষণাগুলি

51
২০২০ বাজেটে মোদী সরকারের বড় ঘোষণাগুলি

মোদী সরকার ২০২০ তে তাদের পূর্ণাঙ্গ বাজেট নিয়ে তৈরী। কারণ দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরে তাদের এটা দ্বিতীয় পূর্ণাঙ্গ বাজেট। আর এটা অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের প্রথম পূর্ণাঙ্গ বাজেট।

তবে এখন দেশের পরিস্থিতি যা, আর্থিক অবস্থা একেবারে নিন্মগামী। তো এর মধ্যেই বাজেট পেশ করল কেন্দ্রীয় সরকার। তবে এই বাজেট নিয়ে সর্বসাধারণের অনেক আশা। তবে এবার দেখে নেওয়া যাক সরকার সাধারণ মানুষের মন রাখতে পেরেছে না পারে নি।

প্রথমেই সরকার এক বড়ো পদক্ষেপ নিয়েছে, সেটা হল, তারা নাকি এবার এল আই সির শেয়ার বিক্রি করবে।

এবার কৃষকের জন্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, ২০২২ এর মধ্যে নাকি তারা কৃষকের আয় দ্বিগুণ করবে ও তার জন্যও যা যা ব্যবস্থা নেওয়া উচিৎ, তারা সেটা নেবে।

এবার শিক্ষাক্ষেত্রে তারা অনলাইন কোর্সের বিভিন্ন দিক খুলে দেওয়ার ব্যবস্থা করবে, আর সেটা হবে প্রতিটা স্তরের জন্যও। যাতে আরও বেশী শিক্ষা মানুষের মধ্যে পৌছে দেওয়া যায়।

এবার জাতি,উপজাতিদের জন্যও এক বড় পদক্ষেপ নিয়েছে। তপশীলি উপজাতিদের জন্যও মোট ৫৩,৭০০ কোটি টাকা বরাদ্দ করেছে সাথে তপশিলী জাতি সহও আরও কিছু পিছিয়ে পরা জাতিদের জন্যও ৮৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। আর শেষে তারা বলেছে যারা প্রবীণ নাগরিক তাদের জন্যও ৯ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এবার ইলেকট্রিক ব্যবস্থায় নতুন এক পরিবর্তন নিয়ে আসতে চলেছে সরকার। আগামী ৩ বছরের মধ্যে সব জায়গায় প্রিপেড মিটারের ব্যবস্থা করা হবে। আর তা সারা দেশে লাগু করা হবে। এর ফলে আগের থেকে অনেকটাই ইলেকট্রিক বিল কম হবে গ্রাহকদের জন্যও, সাথে তারা নিজেদের পছন্দ মতো প্ল্যান বেছে নিতে পারবে।

এদিকে রেল নিয়েও বলেছে, তেজসের মতো ট্রেন আরও চালু করা হবে। আর সেই ট্রেনের রেলপথে সমান্তরাল সৌরশক্তির ব্যবস্থা করা হবে।

এদিকে আরও একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে সরকার সেটা হল জল নিয়ে। জলের পরিস্রুতকরণ, সাথে শৌচ ব্যবস্থার উন্নয়ন। প্রধানমন্ত্রী আগেই বলেছিল জল-জীবন মিশনের কথা। এবার সেটাকেই বাস্তবে রূপান্তরীত করা হবেীর জন্যও ৩.৬ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

এদিকে উড়ান প্রকল্পের কথাও বলেছে সরকার। আগামী ৫ বছরের মধ্যে মোট ১০০ টি বিমান বন্দর তৈরীর পরিকল্পনা।।