মোদীর জন্য বিশেষ ধরণের বিমান কিনতে চলেছে ভারত, যার ৫ টি তথ্য জেনে নিন

47
মোদীর জন্য বিশেষ ধরণের বিমান কিনতে চলেছে ভারত

এবার ভারত প্রধানমন্ত্রীর জন্য নতুন ধরনের বিমান কিনতে চলেছে, যার দ্বারা আরও নিরাপত্তা ব্যাবস্থা করাকরি করা হবে। এর আগেও দুই প্রধানমন্ত্রী আতোতাইর হাতে মারা গেছে, তো এবার নরেন্দ্র মোদীর বিভিন্ন সিদ্ধান্তে তারা খুব ক্ষুব্ধ বলে জানা গেছে।

তাই এখন থেকে তার নিরাপত্তা আরও বারিয়ে দেওয়া হল বলে জানা গেছে। তার সাথে রাষ্ট্রপতি, উপরাষ্ট্রপতি সবার নিরাপত্তার কথাই ভাবা হচ্ছে। এখন ভারতের অবস্থান অন্য জায়গায়, মাঝে মাঝেই দেশের বাইরে যেতে হয় তাই এই সুরক্ষার ব্যাবস্থা করা হয়েছে।

তো সেই বিমানের ৫ টি তথ্য সম্পরকে জেনে নেওয়া যাক। এই বিমানের দারুন খমতা, যেমন এই বিমান শত্রু পক্ষের র্যা ডার বিকল করে দিতে পারে,এমঙ্কি মিসাইলের পথ বদলে দেওয়ার খমতাও এর কাছে আছে।

এই বিমানের মধ্যে থাকবে বিভিন্ন কনফিগারেশন, ইন্ত্রিগ্রেটেড ডিফেন্সিভ ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার স্যুট, এয়ারক্রাফ্ট ইনফ্রারেড  কাউন্টারমেজার্স আর এই বিমান থাকবে এখন ভারতীয় সেনাদের তত্ত্বাবধানে।

আগে যেটা থাকত এয়ার ইন্ডিয়ার অধীনে। এই বিমানের নাম হবে এয়ার ফর্স ওয়ান । আমেরিকার প্রেসিডেন্ট যেমন ব্যবহার করেন বোয়িং ৭৪৭ বিমান। আর ভারত যেটা আসছে সেটা হল বোয়িং ৭৭৭।

জানা গেছে এই বিমানের দাম ১ হাজার ৩৬০ কোটি টাকা পরবে, এর মধ্যেই থাকবে মিটিং রুম ও অফিস রুম। মোদী সহ এই নিরাপত্তার অধীনে থাকবে রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতিও।।