ভারতীয় সেনা ইতিহাসে আসতে চলেছে এক বিশাল পরিবর্তন, জানুন বিস্তারিত

19
ভারতীয় সেনা ইতিহাসে আসতে চলেছে এক বিশাল পরিবর্তন

এবার বিপিন রাওয়াত জানিয়ে দিল ,ভারতীয় সেনা ইতিহাসে আসতে চলেছে এক বিশাল পরিবর্তন। কারণ এবার জানা গেছে তার মুখ থেকেই যে, শক্তির দিক থেকে অস্ত্রের দিক থেকে, লোক বলের দিক থেকে ভারতীয় সেনাবাহিনীকে আরও শক্তিশালী করে তোলা হবে। এরজন্য এবার আগামী তিনবছরের মধ্যে তাদের সবাইকে এক সূত্রে গাঁথা হবে।

তিনি এই নিয়ে আরও বলেন, আমাদের প্রধান লক্ষ্য একটাই ,কম খরচ করে ও বেশী লোকবলের দ্বারা সবাইকে এক করে লড়াই করা। এদিকে কম্যান্ডের কথা স্পষ্ট জানা না গেলেও নর্দান ও ওয়েস্টার্ন থিয়েটার কম্যান্ডারের কথা জানা গেছে ।

তাছাড়া এই নিয়ে আরও বিশেষ ভাবে ব্যাখ্যা করা হয়েছে, চীন সীমান্তে, চীন পাকিস্তান সীমান্তে বিভিন্ন কমান্ডের ব্যবস্হা করা হবে ।চীন সীমান্তে ইস্টার্ন ও পেন নিসুলা কমান্ডও নিযুক্ত করা হবে।

তবে এছাড়াও আরও এয়ার ডিফেন্স কম্যান্ড, স্পেস কম্যান্ড, মাল্টি সার্ভিস লজিস্টিক কম্যান্ড সহ আরও বিভিন্ন কম্যান্ড নিয়োগ করা হতে পারে তবে এর প্রধান ভূমিকায় থাকবে বায়ুসেনা। এরজন্য আরো অনেক নতুন সব ব্যবস্হা নিতে হবে বলেও জানিয়েছে সে।

এছাড়া বিপিন রাওয়াত চিন্তা করেছে যে ,এই খরচ কমানোর জন্য একই জায়গায় সব সেনাদের রাখার ব্যবস্হা করা হবে। সাথে ব্যবস্হাপনা রয়েছে বিশাল পরিসরে। অস্ত্রের মেয়াদ বাড়ানোর কথাও জানিয়েছেন তিনি।

যে অস্ত্র ১০ বছর আয়ু ছিল এখন সেটাকে। ২০ বছরের জন্য মজুত করার ব্যবস্হা করতে হবে। সাথে অস্ত্র তৈরীর ব্যবস্হার কথাও জানিয়েছেন তিনি। সাথে এখন থেকে একই ধরনের উন্নত অস্ত্র ব্যবহারের ওপরে জোড় দেওয়া হবে যেটা অনেকটাই জরুরি।।