শুকনো মুখ ও ঘন ঘন তৃষ্ণা পাওয়া সমস্যা হচ্ছে? জেনে নিন, কোন রোগের লক্ষণ এগুলি

8
শুকনো মুখ ও ঘন ঘন তৃষ্ণা পাওয়া সমস্যা হচ্ছে? জেনে নিন, কোন রোগের লক্ষণ এগুলি

আমাদের শরীরের প্রত্যেকটি অঙ্গ পরস্পরের সঙ্গে যুক্ত। আমাদের শরীরের কোনও অংশে সমস্যা হলেই, এর লক্ষণ অন্য জায়গায় দেখা দিতে শুরু করে। যদি আপনার মুখের স্বাস্থ্য খারাপ হয়, তবে এটি শরীরে ঘটতে থাকা গুরুতর রোগের দিকে নির্দেশ করতে পারে।

মুখের ঘন ঘন শুষ্কতা বোঝায় যে, শরীরের ভিতরে কিছু ঠিক হচ্ছে না। যদি আপনার মুখ খুব শুষ্ক হয়ে যায়, তবে এটি স্ট্রোক, ডায়াবেটিসের লক্ষণ হতে পারে। কখনও কখনও শুষ্ক মুখের এই উপসর্গটি এইচআইভির সিন্ড্রোমের মতো হতে পারে।

এমনকি রোগের সম্ভাবনা থাকে ডায়াবেটিস, স্ট্রোক, এইচআইভি, আলঝেইমার, স্নায়বিক রোগ। এই রোগগুলিতে লালা গ্রন্থিগুলি মুখের আর্দ্রতা বজায় রাখার জন্য পর্যাপ্ত লালা তৈরি করে না। মুখের স্বাস্থ্যে লালা একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

শুষ্ক মুখের লক্ষণ আপনার মুখের ভিতরে দুর্গন্ধ, কথা বলতে এবং গিলতে অসুবিধা,গলা ব্যথা, জিভে শুষ্কতা, স্বাদ পরিবর্তন সহ এমন কোনও সমস্যা হলে প্রতি ৬ মাস অন্তর চিকিৎসকের কাছে যাওয়া প্রয়োজন। এটি আপনার শরীরের জন্যও খুব উপকারী হবে। মুখের কোনও সমস্যা বাড়বার আগেই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা জরুরি।

এমনকি উচ্চ রক্তে শর্করার লক্ষণগুলির মধ্যে রয়েছে শুকনো মুখ, তৃষ্ণা এবং ঘন ঘন প্রস্রাব । বেশিরভাগ সময় এই লক্ষণগুলি খুব সাধারণ কিন্তু গুরুতর সমস্যা হতে পারে । ডায়াবেটিস রোগীরা নিয়মিত ওষুধ খাওয়া সত্ত্বেও উচ্চ রক্তে শর্করার মাত্রা অনুভব করতে পারে । অতএব, সময়মতো হাইপারগ্লাইসেমিয়া শনাক্ত করা এবং চিকিৎসা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ।