সম্প্রতি ভেঙে পড়ল হাসানাবাদ সেতু!

6
সম্প্রতি ভেঙে পড়ল হাসানাবাদ সেতু!

পাকিস্তান এবং চিনের সংযোগরক্ষাকারী হাসানাবাদ সেতু হড়পা বানে জলের তোড়ে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল। পাকিস্তানের গিলগিট-বালটিস্তান এলাকায় বিপুল অর্থ ব্যয়ে সেতুটি তৈরি করেছিল চিন। হুঞ্জা উপত্যকায় কারাকোরাম হাইওয়ের উপর এই সেতুটি একটি জনপ্রিয় পর্যটনস্থলও বটে।

প্রবল গরমের কারণে উত্তর পাকিস্তানের শিশপার হিমবাহ গলে যাওয়ায় হড়পা বানের সৃষ্টি হয়। সেই জল উপত্যকা বেয়ে হুড়মুড়িয়ে নেমে আসে। সেই অভিঘাত সহ্য করতে পারেনি গুরুত্বপূর্ণ এই সেতু। হুড়মুড়িয়ে ভেঙে পড়ে সেটি। ভেঙে পড়ের সেই দৃশ্য ধরা পড়েছে ক্যামেরায়। এই সেতু ভেঙে যাওয়ার ফলে উত্তর পাকিস্তানের সঙ্গে কারাকোরাম হাওয়ের মাধ্যমে সম্পূর্ণ যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছে।

শুধু হাসানাবাদ সেতুই নয়, পাকিস্তানের সংবাদমাধ্যম ‘ডন’-এর প্রতিবেদনে বলা হয়েছে, হড়পা বানে হাসানাবাদের দু’টি জলবিদ্যুৎ কেন্দ্রও ভেসে গিয়েছে।পাকিস্তানের পরিবেশ মন্ত্রী শেরি রহমান টুইট করেন, কয়েক দিন আগেই পরিবেশ মন্ত্রক থেকে সতর্কবার্তা দেওয়া হয়েছিল। প্রচণ্ড গরমে হিমবাহের গলনে হড়পা বানের সৃষ্টি হতে পারে। সেই হড়পা বানেই হাসানাবাদ সেতু ধবংস হল। দ্রুত একটি অস্থায়ী সেতু বানিয়ে ফেলা হবে দু’দেশের যোগাযোগ বজায় রাখার জন্য।