কম বয়সে চুল পেকে যাচ্ছে? অস্বস্তিতে ভুগছেন! দেখুন কি করবেন

32
কম বয়সে চুল পেকে যাচ্ছে? অস্বস্তিতে ভুগছেন! দেখুন কি করবেন

আমাদের আশেপাশে অনেকেই আছেন যাদের অল্প বয়সে চুল পাকা শুরু হয়ে গেছে। চামড়ার ভিটামিন ও মিনারেলের অভাবে চুল পাকা শুরু করে। কম বয়সে চুল পাকলে অনেকেই অস্বস্তিতে ভোগেন। নষ্ট হয় সৌন্দর্য। সমবয়সীদের কাছে শুনতে হয় টিটকারি। সাময়িক সমাধানের জন্য অনেকেই কলপ ব্যবহার করেন।

কিন্তু এতে মাথার চামড়ার ক্ষতি হতে পারে। প্রাকৃতিক উপায়ে ঘরে থাকা নানা উপাদান থেকে এই চিকিৎসা উপকরণ তৈরী করা সম্ভব। জেনে নিন অকালে চুল পাকা রোধের কয়েকটি উপায়।

অকালে চুল পাকা রোধের জন্য বাজার থেকে আমলকির গুঁড়ো কিনে এনে তা লেবুর রসের সাথে মিশিয়ে প্রতিদিন ১ ঘণ্টা করে মাথার চামড়ায় ম্যাসাজ করুন, তারপর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললে ভালো ফল পাবেন।

পেঁয়াজ ভালোমত বেটে নিয়ে প্রতিদিন কিছুক্ষণ মাথার চামড়ায় ও চুলে ম্যাসাজ করুন এবং চুলে পেঁয়াজ বাটা শুকিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেললে অল্প কয়েকদিনের মধ্যেই পাকাচুল কালো হয়ে যাবে। তবে দ্রুত ফল পাওয়ার জন্য অবশ্যই প্রতিদিন একবার করে এই উপায় করবেন।

প্রতিদিন ৪ চামচ নারিকেল তেল এবং সাথে দুই চামচ লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় এবং মাথার চামড়ায় লাগান। দুই সপ্তাহের মধ্যেই পাকা চুল কালো হয়ে উঠবে।

প্রতিদিন একগ্লাস করে গাজরের রস পান করুন। ভালো ফল পাবেন।

তিল বীজ গুঁড়ো করে নিন। এরপর তা বাদাম তেলের সাথে মিশিয়ে পেস্ট তৈরী করুন। এই পেস্টটি চুলে ও মাথার চামড়ায় লাগিয়ে ২০-৩০ মিনিট রেখে দিয়ে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

পুষ্টিহীনতা, টেনশন, অবসাদ, ঘুম কম হওয়া এগুলোর কারণে অল্প বয়সে চুল পাকতে পারে। তাই পর্যাপ্ত পরিমানে ঘুমোন, পুষ্টিকর শাকসবজি খান এবং প্রচুর পরিমানে জল খান।