হুগলীতে দেদার বিকোচ্ছে ডক্টর চকলেট! শিশুদের পক্ষে কতটা নিরাপদ?

12
হুগলীতে দেদার বিকোচ্ছে ডক্টর চকলেট! শিশুদের পক্ষে কতটা নিরাপদ?

আট থেকে আশি, চকলেটের উপর কার্যত সকলেরই কমবেশি আকর্ষণ থাকে। আজকাল হরেক রকমের চকলেট পাওয়া যায় বাজারে। ছোট থেকে বড়, সকল গ্রাহককে আকর্ষণ করতে চকলেট বিপণনের সংস্থাগুলির নিত্যনতুন স্বাদের চকলেট নিয়ে আসছে বাজারে। স্বভাবতই এগুলি গ্রাহকদের মধ্যে বেশ জনপ্রিয়। এবার চুঁচুড়া, ব্যান্ডেল স্টেশন সংলগ্ন বিভিন্ন এলাকার দোকানগুলিতে পাওয়া যাচ্ছে ডক্টর চকলেট। অবিকল ইনজেকশনের সিরিঞ্জের মধ্যে ভরে দেওয়া হচ্ছে তরল চকলেট।

বাচ্চাদের মধ্যে এই চকলেট বেশ জনপ্রিয় হয়ে উঠেছে অতি অল্প দিনের মধ্যেই। প্রকৃত ইনজেকশনের সিরিঞ্জের মধ্যে তরল চকলেট ভরে তা গ্রাহকদের বিক্রি করা হচ্ছে। যার ফলে আতঙ্ক দানা বেঁধেছে স্থানীয়দের মধ্যে। এই ডক্টর চকলেট খাওয়াটা শিশুদের পক্ষে ঠিক কতটা নিরাপদ? প্রশ্ন তুলছেন অবিভাবকরা।

এমন একটি সিরিঞ্জের মধ্যে ইনজেকশনের সূঁচ প্রবেশ করাতে গিয়ে দেখা যায় সেটি তার মধ্যে ঢুকে গিয়েছে। অতএব বিশেষজ্ঞদের আশঙ্কা, এই ডক্টর চকলেটের সিরিঞ্জ শিশুদের ব্যবহারের পর সেগুলিকে ইনজেকশনের কাজে লাগাতে পারে অসাধু ব্যবসায়ীরা। যার ফলে সাধারণের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে

চুঁচুড়ার শিশুরোগ বিশেষজ্ঞ সত্যনারায়ন মিত্র অবিলম্বে এদিকে সরকারের আর্জি জানিয়েছেন। কারণ প্রকৃতপক্ষে এই সিরিজ একবার ব্যবহারের পর দুষ্টচক্র মারফত ফের বাজারে ফিরে যাচ্ছে কিনা তা কারোর জানা নেই। হুগলির খাদ্য নিরাপত্তা বিভাগের 11 জন আধিকারিক বিষয়টিকে খতিয়ে দেখছেন।