ভারত ছাড়ার জন্য চীনা নাগরিকদের নোটিশ পাঠালো সরকার

7
ভারত ছাড়ার জন্য চীনা নাগরিকদের নোটিশ পাঠালো সরকার

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এবার ভারতে বসবাসকারী ৮১ জন চীনা নাগরিকদের নোটিশ পাঠানো হলো ভারত ছাড়ার জন্য। ভারত ছাড়ার কারণ হিসেবে পেয়েছে এই ৮১ জন চীনা নাগরিক কোনো-না-কোনো বেআইনি কাজের সাথে যুক্ত রয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও অবৈধভাবে ভারতে বসবাস করছে এই চীনা নাগরিকরা।

মঙ্গলবার লোকসভায় কেন্দ্রীয় সরকারের তরফ থেকে একটি হিসেবে জানানো হয়েছে ২০১৯,২০২০,২০২১ সালের মধ্যে প্রায় ১১৭ জন চীনা নাগরিককে ভারত থেকে চলে যাওয়ার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছিল যে এই সমস্ত চীনা নাগরিকদের বিরুদ্ধে রয়েছে বেআইনিভাবে কাজ করার অভিযোগ। মঙ্গলবার লোকসভায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই একটি হিসাব প্রকাশ করেন। যেখানে উল্লেখ আছে যে আরো ৭২৬ জন চীনা কে আইন ভাঙার অপরাধে আরো একটি তালিকাতে নাম নথিভুক্ত করা হয়েছে। এই বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, বিদেশ থেকে যে মানুষই ভারতে প্রবেশ করে তাদের কাছেই ভিসা থাকে এবং যাদের থাকে তাদের ওপর সবসময় নজরদারি চলে কেন্দ্রের তরফ থেকে।

সব সময় নজর করা গেছে যে ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরেও অনেকেই ভারতে থেকে গেছেন। বিভিন্ন দেশ থেকে আসা নাগরিকদের সাথে সাথে চীনা নাগরিকদের ওই বিষয়ে সতর্ক করা হয়েছিল। যদি কোনো কারণে অসুস্থতার জন্য দেশে ফেরা না হয়ে থাকে তবে অবশ্যই সে ব্যাপারটি ও আলোচনা করা হবে।