করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আনার জন্য ভিসা বাতিল করলো ভারত সরকার, দেখুন বিস্তারিত

59
করোনা ভাইরাস নিয়ন্ত্রণে আনার জন্য ভিসা বাতিল করলো ভারত সরকার, দেখুন বিস্তারিত

সারা বিশ্ব রয়েছে করোনা আতঙ্কের মধ্যে। করোনা ভাইরাসে সংক্রমণের সংখ্যা বেড়েই চলছে, বাড়ছে মৃত্যু। ভারতে এখনও পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৭০। এই পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে বিশ্বব্যাপী মহামারী ঘোষণা করে। এই ঘোষণার কিছুক্ষনের মধ্যে ভারত সরকার বিদেশিদের জারি করা যাবতীয় ভিসা বাতিল করল। শুক্রবার মধ্যরাত থেকে কোনো বিদেশি বিশেষ কোনো কারণ ছাড়া ভারতে ঢুকতে পারবেননা। ১৫ এপ্রিল পর্যন্ত এই নিষেধ জারি করা হয়েছে।

সরকারের তরফে এক ট্রাভেল অ্যাডভাইজারি প্রকাশ করে জানানো হয়েছে, বুধবার স্বাস্থ্য সংক্রান্ত মন্ত্রিগোষ্ঠীর দ্বিতীয় বৈঠকে ভিসা বাতিলের সিদ্ধান্ত হয়েছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে নির্দেশিকায় জানানো হয়েছে, শুক্রবার মধ্যরাত ১২ টা থেকে সব ভারতীয় ভিসা বাতিল করা হয়েছে। শুধুমাত্র কূটনৈতিক, অফিশিয়াল, রাষ্ট্রসংঘ বা অন্য কোনও আন্তর্জাতিক সংগঠনের কর্মীদের জন্য ভিসা বলবৎ থাকবে। ১৫ এপ্রিল পর্যন্ত প্রবাসী ভারতীয় কার্ডধারীদের ভিসা ছাড়া দেশে প্রবেশের অধিকার প্রত্যাহার করা হচ্ছে। কোনো বিদেশি নাগরিকের ভারতে প্রবেশ করা খুব প্রয়োজনীয় হয়ে পড়লে, সেক্ষেত্রে ভারতীয় দূতাবাসের সঙ্গে বা কনসোলেটে যোগাযোগ করতে হবে।

কোনও ব্যক্তি চিন, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানি থেকে এলে বা ১৫ ফেব্রুয়ারির পর সেখানে গিয়ে থাকলে, ভারতে প্রবেশের পর ওই ব্যক্তিকে ১৪ দিন ঘেরাটোপে থাকতে হবে। ওই ব্যক্তি যদি ভারতীয় নাগরিক হন, সে ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর হবে। খুব প্রয়োজন না হলে বিদেশ থেকে ফেরার পর কোথাও যাত্রা করা যাবেনা। খুব দরকার না হলে বিদেশে যাওয়া উচিত নয়। আর বিদেশে গেলে সেক্ষেত্রে বিদেশ থেকে ফেরার পর ১৪ দিন ঘেরাটোপে থাকতে হবে।