খুশির খবর দর্শনাথিদের জন্য! আগামী ডিসেম্বরেই খুলে যেতে পারে জগন্নাথ মন্দিরের দ্বার

15
খুশির খবর দর্শনাথিদের জন্য! আগামী ডিসেম্বরেই খুলে যেতে পারে জগন্নাথ মন্দিরের দ্বার

দীর্ঘ কয়েক মাস পর এবার আগামী ডিসেম্বরেই খুলে যেতে পারে জগন্নাথ মন্দিরের দ্বার, এমনটাই জানা যাচ্ছে সংবাদ মাধ্যম সূত্রে। লকডাউন এর পর থেকে ভক্তদের জন্য মন্দিরের দরজা একেবারেই বন্ধ ছিল। কিন্তু বর্তমান পরিস্থিতির ওপর নির্ভর করেই এবার ফের খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে প্রশাসনের তরফ থেকে। হয়তো সব ঠিক থাকলে আগামী মাসের তৃতীয় সপ্তাহ থেকেই খুলে যেতে পারে মন্দিরের দ্বার। তবে আগের মত যে আর ভক্তরা মন্দিরে ঢোকার স্বাধীনতা পাবে না সেটা কিন্তু স্পষ্ট। কারণ এই করোনাকালে সুরক্ষা বিধিকে মাথায় রেখেই সমস্তটা করা হবে।

জগন্নাথ মন্দিরের দরজা খোলা নিয়ে গত কয়েকদিন আগেই ওড়িশা বিধানসভায় আর্জি জানিয়েছে কংগ্রেস এবং বিজেপি বিধায়করা। তারা বলেছে এই করোনাকালে মহারাষ্ট্র সরকার যদি প্রার্থনার জন্য মন্দিরের দ্বার খুলে দিতে পারে, তাহলে ওড়িশা সরকার কেন সেই পথে হাঁটছে না? এদিকে আরো বলা হয়েছে, ওড়িশা সরকার যেন এই বিষয়ে নজর দেয়। কারণ গত কয়েক মাস থেকে মন্দিরের দরজা বন্ধ থাকায় অনেক সেবায়তদের জীবনে প্রভাব পড়েছে।

একেবারে গত মার্চ মাস থেকে এই মন্দিরের দরজা বন্ধ সাধারণ মানুষের জন্য। টানা কয়েক মাস ধরেই ভগবানের সেবা করে আসছে হাতেগোনা কয়েকজন সেবায়েত। যার ফলে বাকি সেবায়েতদের জীবনে একটা বিশাল প্রভাব পড়েছে। এবারের রথযাত্রাও একেবারে করোনা বিধি নিষেধকে মাথায় রেখেই পালন করা হয়েছে, যার ফলে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক সহ সমস্ত ভক্তদের টিভির পর্দায় বাধ্য হয়েই চোখ রাখতে হয়েছে। তাই এবার মন্দিরের দরজা খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সাধারণ মানুষের জন্য তবে, অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে মন্দিরে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে। যার ফলে ইতিমধ্যে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর এর কাজ শুরু হয়ে গেছে।