মধ্যবিত্তের জন্য সুখবর!ফিক্সড ডিপোজিট সুদের হার বাড়ালো এই ব্যাঙ্ক

4
মধ্যবিত্তের জন্য সুখবর!ফিক্সড ডিপোজিট সুদের হার বাড়ালো এই ব্যাঙ্ক

ICICI ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের উপর ফের একবার সুদের হার বাড়ালো। এতদিন সুদ বৃদ্ধির তালিকায় ছিল দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা SBI থেকে শুরু করে HDFC প্রমুখ। বাজে সুদের হার বৃদ্ধি করেছিল পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক বা PNB-ও। এবার আরেক বেসরকারি ব্যাঙ্ক ICICI এর তরফ থেকে বৃদ্ধি করা হল সুদের হার।

90 দিন পর্যন্ত যে সমস্ত FD স্কিম– সেগুলোর ক্ষেত্রে 25টি বেসিস পয়েন্ট সুদ বৃদ্ধি করা হয়েছে। কিন্তু, যে সমস্ত FD স্কিমের বয়স তার বেশি, সেগুলোর ক্ষেত্রে সুদের বৃদ্ধির পরিমাণ আরেকটু কম। 20 বেসিস পয়েন্ট।

100 টি বেসিস পয়েন্ট নিয়ে 1% সুদ তৈরি হয়। 25 টি বেসিস পয়েন্ট বৃদ্ধি মানে ¼ শতাংশ সুদ বৃদ্ধি। ICICI ব্যাঙ্ক ঠিক এই পরিমাণ সুদই বৃদ্ধি করেছে আপাতত। FD- তে সুদ বৃদ্ধির কারণে এক বিরাট অংশের মানুষের বিপুল উপকার হবে।

FD- র জনপ্রিয়তা এখনও বিপুল। দেশে যে অন্য নানা বিনিয়োগমাধ্যম আছে– সেগুলোর অপরিচিতিই কার্যত Fixed Deposit-কে এখনও জনপ্রিয় করে রেখেছে। দেশের এক বিরাট অংশের নাগরিকদের কাছে Fixed Deposit এখনও কার্যত শেষ আশ্রয়স্থল। তাই FD- তে সুদের হার বৃদ্ধি স্বাভাবিকভাবেই মধ্যবিত্তকে খুশি করবে৷