টেট পরীক্ষার্থীদের জন্য সুখবর! ৭ বছর নয় এবার সারা জীবন থাকবে টেট সার্টিফিকেটের মেয়াদ

12
টেট পরীক্ষার্থীদের জন্য সুখবর! ৭ বছর নয় এবার সারা জীবন থাকবে টেট সার্টিফিকেটের মেয়াদ

হবু শিক্ষকদের জন্য বেশ বড় সিদ্ধান্ত গ্রহণ করলো কেন্দ্রীয় সরকার। টেট পরীক্ষার্থীদের স্বস্তি দিতে কেন্দ্রের তরফ থেকে গৃহীত নতুন সিদ্ধান্তে জানানো হয়েছে যে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের সিদ্ধান্ত অনুসারে, টেট (Teachers Eligibility Test) উত্তীর্ণদের সার্টিফিকেটের মেয়াদ ৭ বছর থেকে বাড়িয়ে সারাজীবন করে দেওয়া হলো। হঠাৎ আগে যেখানে টেট উত্তীর্ণ হওয়ার পর ৭ বছরের মধ্যে চাকরি না পেলে সাত বছর পর সার্টিফিকেটের মেয়াদ ফুরিয়ে যেত, এবার থেকে আর তেমনটা হবে না।

টেট উত্তীর্ণ হলে তবেই শিক্ষক নিয়োগের জন্য আবেদন করা যায়। এই নিয়মের কারণে আগে টেট পাশ করার পর সাত বছরের মধ্যে চাকরি না পেলে তাকে আবার পরীক্ষা দিতে হতো। তবে এবার থেকে একবার টেট পরীক্ষায় উত্তীর্ণ হলেই শিক্ষক নিয়োগের জন্য আবেদন করতে পারবেন ওই ব্যক্তি। একবার টেট পরীক্ষায় পাস করলে যতদিন পর্যন্ত চাকরিতে আবেদন করার সুযোগ থাকবে, ততদিন পর্যন্ত আবেদন করতে পারবেন চাকরি প্রার্থীরা।

সারা দেশের পাশাপাশি পশ্চিমবঙ্গেও চালু হতে চলেছে এই নিয়ম। টেট শংসাপত্রের পূর্ব-নির্ধারিত মেয়াদ যাদের ইতিমধ্যেই পেরিয়ে গিয়েছে, তাদের ক্ষেত্রে নতুন শংসাপত্র দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রের ওই নির্দেশে জানিয়ে দেওয়া হয়েছে ২০১১ সালে যারা টেট পরীক্ষা দিয়েছিলেন, তাদের সময় থেকেই নতুন নিয়ম চালু হবে। কেন্দ্রীয় সরকারের এমন সিদ্ধান্তের কারণে স্বভাবতই স্বস্তি পেলেন দেশের কোটি কোটি চাকরিপ্রার্থী।