পেনশন গ্রাহকদের জন্য সুখবর! নুন্যতম পেনশনকে ৯ গুণ বৃদ্ধি করার পরিকল্পনা

13
পেনশন গ্রাহকদের জন্য সুখবর! নুন্যতম পেনশনকে ৯ গুণ বৃদ্ধি করার পরিকল্পনা

দারুণ একটি খবর ইপিএফও পেনশন স্কিমে যুক্ত গ্রাহকদের জন্য। যারা এই পেনশন গ্রাহক তাদের জন্য নতুন বছরে সরকারের তরফ থেকে দারুন এক উপহার। এই স্কিমে নুন্যতম পেনশনকে ৯ গুণ বৃদ্ধি করার পরিকল্পনা চলছে। আর এই পরিকল্পনাকে বাস্তবে সাফল্যমন্ডিত হয়, তাহলে কিন্তু গ্রাহকদের ভাগ্যের শিকে ছিড়বে বলে মনে হয়।

যারা এখন ইপিএসের সাথে যুক্ত হয়ে মাসে ১০০০ টাকা পান, তারাই এবার ৯ হাজার টাকা পর্যন্ত পাবে বলে মনে করা হচ্ছে। আর বেশি দেরি নয়,আগামী ফেব্রুয়ারি মাসেই এই বিষয় নিয়ে একটি বৈঠক বসতে চলেছে শ্রম মন্ত্রকের মধ্যে। মনে করা হচ্ছে, এই বৈঠকের মূল উদ্দেশ্য হবে কর্মচারীরা যে পেনশন যোজনার সাথে যুক্ত রয়েছে , সেই পেনশনকে বাড়ানোর।

এটা নতুন কিছু নয় বহুদিন আগে থেকেই পেনশনভোগীরা, এই ন্যূনতম বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আসছিল। এর মধ্যে কয়েক দফায় এই নিয়ে বৈঠক ও কথাবার্তা পর্যন্ত হয়ে গেছে। সংসদের স্থায়ী কমিটির তরফ থেকে এই বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে। গতবছর মার্চ মাসেই তারা পরামর্শ দিয়েছিল, ন্যূনতম পেনশনকে এক হাজার থেকে বাড়িয়ে 3000 করা উচিত, কিন্তু এই নিয়ে নারাজ ছিল পেনশনভোগীর। তাদের দাবি ছিল ন্যূনতম 1000 টাকাকে বাড়িয়ে নয় হাজার টাকা করা।

তবে এর সাথে আরও একটি পরামর্শ দেওয়া হয়েছিল সেটা হলো, নূন্যতম পেনশন সেই ব্যক্তির শেষ বেতনের ওপরে ভিত্তি করে দেওয়া হোক। সেই ব্যক্তির অবসর নেওয়ার আগ পর্যন্ত কি বেতন ছিল? সেটার ওপর নির্ভর করেই নূন্যতম পেনশন ঠিক করা হোক, মনে করা হচ্ছে আগামী ফেব্রুয়ারি মাসে যে বৈঠক হতে চলেছে, সেখানে হয়তো এই বিষয় নিয়েও আলোচনা হতে পারে।।