সোনা প্রেমীদের জন্য সুখবর! ফের কমলো সোনার দাম

32
সোনা প্রেমীদের জন্য সুখবর! ফের কমলো সোনার দাম

গত বেশ কিছুদিন ধরেই সোনার দামে পতন অব্যাহত রয়েছে। সোনা প্রেমীদের মুখের হাসি ক্রমাগত চওড়া হয়েই চলেছে। বুধবারেও সোনার দামে পতনের ধারা অব্যাহত রইলো। বুধবার ২২ ক্যারেট এবং ২৪ ক্যারেট সোনার দাম, উভয়ই কমেছে। এদিন ২২ ক্যারেট সোনার এক গ্রামের দাম ছিল ৪৬১৭ টাকা। ২৪ ক্যারেট সোনার এক গ্রামের দাম উঠেছে ৪৮৮৭ টাকা। বিশ্ব বাজারে সোনার দামের পতনের সঙ্গে তাল মিলিয়েই ভারতের বাজারেও সোনার দাম কমছে।

আজ ২২ ক্যারেট সোনার আট গ্রামের দাম উঠেছে ৩৬,৯৩৬ টাকা। ১০ গ্রামের দাম উঠেছে ৪৬,১৭০ টাকা এবং ১০০ গ্রামের দাম উঠেছে ৪,৬১,৭০০ টাকা। বুধবার ২৪ ক্যারেট সোনার আট গ্রামের দাম পড়েছে ৩৯,০৯৬ টাকা। ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম উঠেছে যথাক্রমে ৪৮,৮৭০ টাকা এবং ৪,৮৮,৭০০ টাকা। এমসিএক্স সূচক অনুযায়ী এদিন ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম ০.২৭ শতাংশ কমেছে।

সেই অনুসারে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম পড়েছে ৪৬,৭৭২ টাকা। দামের এই পতনের ধারা অব্যাহত থাকাতে আট মাসের সর্বনিম্ন দামের স্তরের কাছাকাছি পৌঁছে গিয়েছে আজকের এই দাম। তবে সোনার পাশাপাশি অবশ্য রুপোর দাম কমেনি। এদিন এক কিলোগ্রাম সিলভার ফিউচার্সের দাম বেড়ে হয়েছে ৬৯,৫৩৫ টাকা।

প্রসঙ্গত, গত বছরের আগস্ট মাসের দিকে সোনার দাম রেকর্ড হারে বৃদ্ধি পেয়ে ৫৬,২০০ টাকায় পৌঁছে গিয়েছিল। তারপর থেকেই অবশ্য সোনার দামে পতন শুরু হয়েছে। বিশ্ববাজারেও এদিন এক আউন্স স্পট গোল্ডের দাম ০.২ শতাংশ কমে হয়েছে ১,৭৯১.৩৬ ডলার। বিশ্ববাজারে এক আউন্স রুপোর দামও ০.১ শতাংশ কমেছে এদিন।