চাকরিজীবীদের জন্য সুখবর! পেনশন অব্দি বাড়তে পারে চাকরির মেয়াদ

9
চাকরিজীবীদের জন্য সুখবর! পেনশন অব্দি বাড়তে পারে চাকরির মেয়াদ

বর্তমান এই পরিস্থিতিতে মধ্যবিত্ত পরিবার গুলির অর্থনৈতিক পরিস্থিতি আরও খারাপ হয়েছে। তবে চাকরিজীবীদের জন্য সুখবর রয়েছে। এর ফলে বাড়তে পারে চাকরির মেয়াদ, এমনকি পেনশন অব্দি বাড়ার সম্ভাবনা রয়েছে। সম্প্রতি এমনটাই জানিয়েছে EAC। EAC এর তরফ থেকে জানানো হয়েছে যে কর্মচারীদের অবসর নেওয়ার সময় থেকে শুরু করে পেনশন পর্যন্ত বাড়ানো হতে পারে নতুন সিদ্ধান্তে।

কোনো কর্মী চাকরি থেকে অবসর নেওয়ার পরপরই ইউনিভার্স্যাল পেনশনের আওতায় আনা উচিত। EAC এর তরফ থেকে সুপারিশ করা হয়েছে যে প্রত্যেক অবসর গ্রহনকারী ব্যক্তিকে কমপক্ষে ২,০০০ টাকা পেনশন বাবদ দিতে হবে। এমনকি প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে আরও বেশি সুযোগ-সুবিধা দেওয়ার পক্ষে সওয়াল করা হয়েছে। বিশ্ব জনসংখ্যা গণনা ২০১৯ সালের নিরিখে ২০৫০-এর মধ্যে ভারতে মোট প্রবীণ নাগরিকের সংখ্যা ৩২ কোটি ছাড়িয়ে যাবে বলে জানা যাচ্ছে।

এই সংখ্যাটা ভারতের মোট জনসংখ্যার প্রায় ১৯.৫ শতাংশ হবে বলে অনুমান করা হয়েছে। ২০১৯ সালেই ভারতের মোট জনসংখ্যার ১০ শতাংশ অর্থাৎ ১৪ কোটি মোট প্রবীণ নাগরিকের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে। সংশ্লিষ্ট সংস্থা কর্মীদের কর্মদক্ষতার উপরে বিশেষ নজর দেওয়ার বিষয়েও সওয়াল করেছে। কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারকে বিশেষ নজর দেওয়ার কথা বলা হয়েছে।

অসংগঠিত ক্ষেত্রে কর্মরত কর্মীরা যারা দূর দূরান্তে জীবিকার জন্য পড়ে রয়েছেন তাদেরকেও এই নিয়মের আওতায় আনার পরিকল্পনা চলছে। এই নিয়ম কার্যকর হলে উপকৃত হবেন বহু মানুষ।