গ্রাহকদের জন্য সুখবর! ইএমআইয়ের উপর সুদের হার কমাল এস বি আই

6
গ্রাহকদের জন্য সুখবর! ইএমআইয়ের উপর সুদের হার কমাল এস বি আই

গ্রাহকদের জন্য সুখবর দিল এস বি আই। করোনা পরবর্তী পর্যায়ে গ্রাহককে অর্থনৈতিকভাবে স্বস্তি দিতে এবার ইএমআইয়ের বোঝা কমালো এস বি আই। এস বি আই এর তরফ থেকে জানানো হয়েছে যে ১৪ সেপ্টেম্বর ২০২১ থেকে বেস রেটের উপর সুদের হার কমছে। যার ফলে ঋণগ্রহীতারা এবার বেশ বড়সড় স্বস্তি পেতে চলেছেন। স্টেট ব্যাংকের ঋণগ্রহীতাদের ঋণের উপর সুদের হার কমাতেই এই সিদ্ধান্ত নিয়েছে দেশের সবথেকে বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংক।

সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে যে, এবার থেকে বেস রেটের উপর সুদের হার কমছে ০.০৫ শতাংশ। যার ফলে এবার থেকে নতুন সুদের হার হয়েছে ৭.৪৫ শতাংশ। ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে যে লেন্ডিং রেট কমিয়ে ১২.২০ শতাংশ ধার্য করা হয়েছে। নতুন এই সুদের হার ১৫ই সেপ্টেম্বর থেকে লাগু হতে চলেছে।

সুদের হার কমলে সাধারণ মানুষের উপর থেকে অর্থনৈতিক বোঝা কমবে। আগের তুলনায় ইএমআইও কম দিতে হবে। যার ফলে এবার হোম লোন, কার লোন, পার্সোনাল লোন, অটো লোনের ক্ষেত্রে আগের তুলনায় কম ইএমআই দিতে হবে গ্রাহকদের। সাশ্রয় হবে সাধারণের। ২০১০ এর জুলাই মাসের পর থেকে যে গ্রাহকেরা হোম লোন নিয়েছেন তাদের ক্ষেত্রে হোম লোন বেসরেটের সঙ্গে সংযুক্ত।

শুধু এস বি আই নয়, কোটাক মাহিন্দ্রা ব্যাংক তাদের গ্রাহকদের কথা ভেবে হোম লোনের উপর সুদের হার কমিয়েছে। কোটাক মাহিন্দ্রা ব্যাংক এর তরফ থেকে হোম লোনের উপর ধার্য করা নতুন সুদের হার হয়েছে ৬.৫০ শতাংশ। উল্লেখ্য এর আগে জুন মাসে এসবিআই তরফ থেকে সুদের হার কমানো হয়েছিল ০.২১ শতাংশ। এক বছরে এসবিআইয়ের এমসিএলআর সুদের হার কমে হয়েছে ৭.০০ শতাংশ।