কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর! DA বৃদ্ধির প্রস্তাবে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

17
কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর! DA বৃদ্ধির প্রস্তাবে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

আবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য সুখবর শোনাচ্ছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা DA বৃদ্ধির প্রস্তাবে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। এই প্রস্তাব অনুমোদন পাওয়ার আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ১৭ শতাংশ পর্যন্ত DA পেতেন। নতুন প্রস্তাব পাশ ভারতে এবার থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা ১৭ শতাংশ থেকে বাড়িয়ে করা হল ২৮ শতাংশ। লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন উপভোক্তারা এর সুবিধা পাবেন।

বিগত প্রায় এক বছর ধরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি আটকে ছিল। বেতন কমিশনের প্রস্তাব সত্ত্বেও গত একবছরেরও বেশি সময় ধরে সেই প্রস্তাবে ছাড়পত্র দেয়নি কেন্দ্রীয় মন্ত্রিসভা। নেপথ্যে অবশ্য কারণ ছিল করোনা। একবছরে অন্তত ৩ বার ডিএ বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছিল। ৩ বারের হিসাব যোগ করেই এককালীন ১১ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। চলতি বছরের সেপ্টেম্বর মাস থেকেই এই মহার্ঘ ভাতা বৃদ্ধির সুযোগ পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশন উপভোগীরা।

কেন্দ্রের তরফ থেকে অবশ্যই জানিয়ে দেওয়া হয়েছে যে, নতুন ডিএ যেদিনই কার্যকর হোক না কেন, কেন্দ্রীয় সরকারি কর্মীরা ১ জুলাই থেকেই এরিয়ার পাবেন। কেন্দ্রের এই নতুন সিদ্ধান্তের ফলে একদিকে যেমন উৎসবের আগে লক্ষ্য লক্ষ্য কেন্দ্রীয় সরকারি কর্মচারী হাতে টাকা আসবে তেমনি ভারতের অর্থনীতির উন্নয়ন হবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি করলে তার পরোক্ষে উৎপাদন এবং জিডিপি বাড়াতে সাহায্য করবে।