বিশ্ববাজারে ফের পতন ঘটলো সোনার দাম

11
বিশ্ববাজারে ফের পতন ঘটলো সোনার দাম

বিশ্ববাজারে ফের পতন হলুদ ধাতুর, যার কারণেই লগ্নিকারীদের মাথায় হাত। তবে এই নিয়ে বিশেষজ্ঞরা জানিয়েছে, গত চার বছরের মধ্যে অতিমারি আবহে সবচেয়ে খারাপ মাসে নিরাপদ সম্পদ হিসেবে বিনিয়োগকারীদের চোখে এখনও টিকে রয়েছে এই হলুদ ধাতু।

বিশ্ববাজারের হিসেবে ২০১৬ সালের পরে ২০২০ সালের সব থেকে বেশি পতন হয়েছে সোনার দামে। মোট ৬ শতাংশের মতো পতন হয়েছে এবছর, আজ বিশ্ব বাজারে ১.৬% পতনের ফলে প্রতি আউন্স এর দাম দাঁড়িয়েছে ১৭৬৬.২৬ আউন্স। এদিকে রুপার ক্ষেত্রেও ৩.২ শতাংশ পতনের জেরে প্রতি আউন্সের দাম দাঁড়িয়েছে ২১.৯৬ ডলার।

গত সপ্তাহে, কোটাক সিকিউরিটিতে তরফ থেকে জানানো হয়েছে, আসলে আমেরিকার প্রেসিডেন্ট বদল ও করোনা ভ্যাকসিন নিয়ে সাধারণ মানুষের আশা। এদিকে আবার ইতিহাসের সোনার মজুদ কমতে থাকার দরুন কেমনভাবে উত্থান দেখা যাচ্ছেনা সোনার। গত জুলাই মাস থেকেই এমন পরিণতি দেখা যাচ্ছে সোনার, তাই বিশেষজ্ঞরা জানিয়েছে যতদিন না সোনার মজুত বৃদ্ধি পাচ্ছে এমন অস্থিরতা বজায় থাকবেই।

এদিকে মুদ্রাস্ফীতি মোকাবিলা করতে সোনাই যে একমাত্র ধাতু সেটা জানে বিনিয়োগকারীরা। তবে আগামী ডিসেম্বরে আরো পড়তে পারে সোনা রুপোর দাম এমনটাই জানিয়েছে বিশেষজ্ঞ দল।