গোল্ড বন্ড বিক্রি শুরু হচ্ছে 25 শে অক্টোবর থেকে! জানুন বিস্তারিত

11
গোল্ড বন্ড বিক্রি শুরু হচ্ছে 25 শে অক্টোবর থেকে! জানুন বিস্তারিত

উৎসবের মুহুর্তে শুরু হতে চলেছে সভেরেইন গোল্ড বন্ড। অর্থাৎ স্বর্ণ ঋণপত্র বিক্রি করা হতে চলেছে শীঘ্রই। সামনেই দীপাবলি এবং ধনতেরাস উৎসব। এই উৎসব উপলক্ষে সপ্তম দফার এই গোল্ড বন্ড বিক্রি হচ্ছে 25 শে অক্টোবর থেকে। বর্তমান অর্থ বছরে আগে 6 দফা গোল্ড বন্ড বিক্রি হয়েছে। 25 থেকে 29 শে অক্টোবর পর্যন্ত সপ্তম দফার গোল্ড বন্ড বিক্রি করা হবে।

সোনা কেনার ইচ্ছা থাকলেও বিনিয়োগের অভাবে অনেকেই পিছিয়ে আসেন। তাদের জন্য সুবর্ণ সুযোগ এসে গিয়েছে এবার। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু করা এই স্কিমে ধাতব সোনা নয়, কাগজের সোনা কিনতে পারবেন গ্রাহকরা। অর্থাৎ এবার থেকে আর নিরাপত্তা জনিত সমস্যায় ভুগতে হবে না গ্রাহকদের।

কেউ যদি কুড়িগ্রাম সোনার কোনো জিনিস কিনতে চান সে ক্ষেত্রে তিনি ওই ওজনের সমান দামের বন্ড কিনতে পারবেন। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর ভারতীয় নাগরিক এবং বিভিন্ন সংস্থার জন্য এই স্কিম চালু করেছেন। 2015 সালের বাজেট পেশ করার সময় তৎকালীন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি এমন স্কিম বাজারে আনার পরিকল্পনা করেছিলেন।

গত বছরের নভেম্বর মাস থেকে চালু হয়ে যায় এই গোল্ড বন্ড। এই প্রকল্পে 1 গ্রাম সোনা কেনা যাবে 8 বছরের জন্য। 2.50 শতাংশ হারে সুদ পাবেন গ্রাহক। প্রয়োজনে পাঁচ বছরের পর বন্ড ভেঙে টাকা নেওয়া যেতে পারে।

কোনো এক অর্থবছরে কোন গ্রাহক সর্বোচ্চ চার কেজি পরিমাণ সোনা কিনতে পারবেন এইভাবে। কোন সংস্থা যদি সোনা কিনতে চায় তাহলে সর্বোচ্চ কুড়ি কেজি সোনার বন্ড কিনতে পারে। চলতি অর্থবছরে আরও চার দফা গোল্ড বন্ড বিক্রি করবে সরকার।