হোলি খেলতে গিয়ে টাকায় রং লেগেছে! দেখুন কীভাবে সহজেই টাকার রং তুলবেন

11
হোলি খেলতে গিয়ে টাকায় রং লেগেছে! দেখুন কীভাবে সহজেই টাকার রং তুলবেন

গত দুইদিন সারা বিশ্বে পালিত হয়েছে দোল উৎসব এবং হোলি। আপামর জনগণ জাতি-ধর্ম নির্বিশেষে সকলেই মেতেছিলেন রংয়ের অনুষ্ঠানে। পরপর দুইদিন রং খেলার ফলে জামা কাপড় থেকে শুরু করে মুখের অবস্থা সব কিছুরই বেহাল দশা হয়ে গেছে। কিন্তু এই সবকিছুর থেকে অন্যতম একটি সমস্যা হল, দোল খেলতে গিয়ে পকেটে পড়ে থাকা টাকা অজান্তেই হয়ে গেছে রঙিন। স্বাভাবিকভাবেই বাড়ি থেকে বেরোনোর সময় কিছু টাকা দিয়ে বেরোনো উচিত কিন্তু দোল উৎসবের সময় দোল খেলতে গিয়ে সেই টাকা রঙিন হয়ে গেলে বুকে ব্যথা লাগে বৈকি।

আজ এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানাবো যে, যদি গত দুই দিনের মধ্যে আপনাকে এই রকম সমস্যার সম্মুখীন হতে হয়েছে তাহলে সেই সমস্যার সমাধানের উপায় বাতলে দেবো আমরা।

রঙিন তাকে স্বাভাবিক অবস্থায় নিয়ে আসার জন্য সবথেকে বেশি প্রয়োজন একটি পেইন্টস থিনার। এগুলো যে কোন হার্ডওয়ারের দোকানে আপনি পেয়ে যাবেন খুব সহজে। এরপর লাগবে একটি প্লেট। প্রথমে রঙিন নোটটিকে মুড়িয়ে দিয়ে প্লেটের উপর রেখে তার ওপর পেইন্ট থিনার দিয়ে দিন। একদম অল্প অল্প করে দেবেন।

দেখবেন আপনার নোট থেকে সমস্ত রং শুষে নিচ্ছে। কিন্তু এই মুহূর্তে একেবারেই ধৈর্য হারাবেন না। নোটটিকে আরো কিছুক্ষণ ভিজিয়ে রাখুন সেখানে। এতে আপনার টাকার কোন ক্ষতি হবে না। ধীরে ধীরে দেখবেন আপনার নোটে লেগে থাকা রং বেরিয়ে আসছে এবং আপনার নোটের আসল রং দেখতে পাওয়া যাচ্ছে। নোটটি কে কতক্ষণ ভিজিয়ে রাখবেন যতক্ষণ না সেটি স্যাচুরেটেড হচ্ছে।

মাঝে মাঝে আঙ্গুল দিয়ে টাকাটি কে চেপে ধরবেন, যাতে টাকাটি থিনার এর সংস্পর্শে এসে রং ছেড়ে দেয়। বেশ কিছুক্ষন এইভাবে চলার পর দেখবেন আপনার টাকাটি পরিষ্কার হতে থাকছে। এরপর একটি পরিষ্কার সাদা কাগজে খুব আলতো করে টাকাটি কে ঘষে নেবেন। এভাবেই আপনার নোট আরো একবার ব্যবহার যোগ্য হয়ে যাবে।