দেখে নিন বাড়িতেই ঘরোয়া পদ্ধতিতে আমসত্ত্ব বানানোর সহজ টিপস

37
দেখে নিন বাড়িতেই ঘরোয়া পদ্ধতিতে আমসত্ত্ব বানানোর সহজ টিপস

রোজ একই রকমের খাবার খেতে কার ভালো লাগে। তাই ভিন্ন ভিন্ন স্বাদের খাবার খেতে প্রত্যেকেরই ইচ্ছা করে। আজকাল বিভিন্ন স্বাদের ভিন্ন ভিন্ন ভিডিও মানুষ সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে থাকেন। পুজো অনুষ্ঠান চিত্রের মত ব্যবহার করা হয়। বেশিরভাগ ক্ষেত্রে আমসত্ত্ব বাইরে থেকে কিনে আনি আমরা। আমসত্ত্ব ঘরোয়া পদ্ধতিতে বানানোর নিয়ম দেখে নেওয়া যাক।

আমসত্ত্ব তৈরি করার জন্য কাঁচা আম নিতে হবে। এগুলোকে ছোট ছোট করে টুকরো করে নিতে হবে। তারপর দু তিনবার জল পাল্টে আমের টুকরোগুলো ধুয়ে ফেলতে হবে। এরপর সেই আমের টুকরোগুলোর মধ্যে সামান্য নুন হলুদ মাখিয়ে রাখতে হবে। তারপর কড়াইতে বেশ কিছুটা জল দিয়ে জল ফুটতে শুরু হলে তার মধ্যে সেই টুকরো করা নুন হলুদ মাখানো আমগুলো ছেড়ে দিতে হবে।

একটা পাত্রে কিছুটা শুকনো লঙ্কা নিয়ে সেটাকে ব্লেন্ডারে ভাল করে গুঁতো করে নিতে হবে। তারপর আমগুলো পুরোপুরি সেদ্ধ হয়ে গেলে একটা অন্য পাত্র করে ফুটন্ত অবস্থায় সেগুলো করাইতে থেতলে দিতে হবে। আমগুলো এইভাবে থেতলে দিতে হবে যাতে জলের সাথে আমের কোন পার্থক্য বোঝা না যায়।

এরপরই করাইয়ের মধ্যে আগে থেকে বেটে রাখার লঙ্কার গুঁড়ো কিছুটা তেজপাতা, দারচিনি ও চিনি দিয়ে দিতে হবে। এরপর মিশ্রণটি অনেকক্ষণ সময় ধরে নারিয়ে নিতে হবে। তারপর মিশ্রণটি ঘন হয়ে গেলে সেটাকে ঠান্ডা করতে হবে এবং ঠান্ডা হওয়ার পরে সেগুলো ছোট ছোট ভাবে টুকরো করে নিলেই আমসত্ত্ব তৈরি হয়ে যাবে।