বিয়ের পরেই মোটা হয়ে যাচ্ছেন? জেনে নিন ওজন নিয়ন্ত্রনে রাখতে কি কি করবেন

25
বিয়ের পরেই মোটা হয়ে যাচ্ছেন? জেনে নিন ওজন নিয়ন্ত্রনে রাখতে কি কি করবেন

মেয়েরা বিয়ের আগে যতটা নিজের ফিগার নিয়ে সৌখিনতা ও যত্ন থাকে। বিয়ের পর অতটা যত্ন নেওয়া হয়না এই কারণে বিয়ের পর অনেক মেয়েরা মোটা হয়ে যায়। অন্যদিকে যেসব মেয়েরা বিয়ের পর সচেতন থাকেন, তারা কখনোই বিয়ের পর মোটা হয়না। কিন্তু আমাদের ভারতবর্ষের মেয়েরা বেশির ভাগই বিয়ের পর পরিবারের দায়িত্ব ও কর্তব্য এতটাই বেড়ে যায়, নিজের উপর খেয়াল রাখতে পারেনা। তাই তাদের ওজন বেড়ে যায় এবং মোটা হয়ে যায়।

এছাড়াও আরো অনেক কারণে বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায়, বিয়ের পর মেয়েদের শরীরে প্রধানত দুটি হরমোনের পরিবর্তন ঘটে এর ফলে অনেক মেয়েই মোটা হয়ে যায়। এছাড়াও বিয়ের পর নানা ধরনের আচার-অনুষ্ঠান লেগেই থাকে এবং আত্মীয়দের বাড়িতে নেমন্তন্ন আরো কত কিছু চলতেই থাকে এর ফলে ভালো-মন্দ খাওয়ার ফলে ওজন বেড়ে যায় অর্থাৎ মোটা হয়ে যায়। এই দুটি কারণ হলো সাধারণ কারণ যার কারণে বেশিরভাগ নেই বিয়ের পর মোটা হয়ে যায়।

অনেক মেয়েরাই আছেন যারা তাড়াতাড়ি বাচ্চা গ্রহণ না করার জন্য নানা ধরনের জন্ম নিয়ন্ত্রণকারী পিল বা ইনজেকশন নিয়ে থাকে। এগুলি গ্রহণ করার ফলেও মেয়েরা মোটা হয়ে যায়। এছাড়াও মেয়েরা মা হওয়ার পর মোটা হয়ে যায় স্বাভাবিকভাবেই। যদি নিজের শরীরের প্রতি খেয়াল রাখে ব্যায়াম পরিচর্যার মধ্যে থাকে তাহলে মোটা হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়।

বিয়ের পরে অনেক মেয়েরাই খাদ্যাভাস মেনে চলে না সেটি পরিবারের দায়িত্বের চাপে ই হোক বা অন্য কোনো কারণে এর ফলে ওজন বৃদ্ধি হয়। এছাড়াও বিয়ের পর মেয়েদের মধ্যে অলসতা চলে আসে এর ফলে মোটা হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই বিয়ের পরেও মেয়েদের নিজের শরীরের প্রতি খেয়াল রাখা উচিত ব্যায়াম পরিচর্যা করা উচিত খাদ্যাভাস সঠিক রাখা উচিত পরিবারের ভার মাথার ওপর থাকুক না কেন।