তৃণমূলের শহীদ দিবসে রাজ্যজুড়ে হিংসা নিয়ে পথে নামছে গেরুয়া শিবির

7
তৃণমূলের শহীদ দিবসে রাজ্যজুড়ে হিংসা নিয়ে পথে নামছে গেরুয়া শিবির

১৯৯৮ সালে শহীদ তৃণমূল কর্মীদের কথা স্মরণ করে প্রতিবছর ২১শে জুলাই শহীদ দিবস পালন করে আসছে তৃণমূল। ২০২৪ এর লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখে এবার শহীদ দিবসকে রাজ্যের বাইরেও অন্যত্র সরিয়ে দেওয়ার পরিকল্পনা রয়েছে রাজ্য শাসকদলের। ত্রিপুরা এবং দিল্লিতেও শহীদ দিবস পালনের জন্য আয়োজন শুরু হয়ে গিয়েছে বলে জানা যাচ্ছে। এবার বিজেপিও এক বড়োসড়ো পদক্ষেপ গ্রহণ করলো।

যেদিন রাজ্যের বাইরে শহীদ দিবস এর মাহাত্ম্য ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে তৃণমূল, ওই একই দিনে রাজ্য সরকারের বিরুদ্ধে পথে নামার সিদ্ধান্ত নিয়েছে বিজেপিও। নির্বাচন-পরবর্তী হিংসার নিয়ে রাজ্য রাজনৈতিক পরিস্থিতি এমনিতেই উত্তাল। একুশের বিধানসভা নির্বাচনের পর রাজ্যজুড়ে যেভাবে একের পর এক হিংসার ঘটনা ঘটে চলেছে তার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে আগামী ২১ জুলাই রাস্তায় নামতে চলেছে গেরুয়া শিবির।

রাজ্যের বিরোধী দলনেতা নন্দীগ্রামের বিধায়ক শুভেন্দু অধিকারী এই প্রতিবাদ আন্দোলনের নেতৃত্ব দেবেন। ২১শে জুলাই একদিকে যখন শহীদদের শ্রদ্ধাঞ্জলি দেবে তৃণমূল, সেদিনই অন্যদিকে বেলা সাড়ে এগারোটার সময় তৃণমূলের বিরুদ্ধে প্রচার চালানোর জন্য পথে নামবে বিজেপি। বিজেপির তরফ থেকে ব্যানার এবং পোস্টার নিয়ে তৃণমূলের বিরুদ্ধে প্রতিবাদ জানানো হবে বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছে বিজেপি শিবির।

উল্লেখ্য একুশে নির্বাচনের পর রাজ্যজুড়ে যেভাবে ভোট-পরবর্তী হিংসার ঘটনা বেড়েছে তাতে মানবাধিকার কমিশনও রাজ্য সরকারের বিরুদ্ধে কথা বলতে শুরু করেছে। মানবাধিকার কমিশনের রিপোর্টে তৃণমূলের অস্বস্তি বেড়েছে বৈ কমেনি। এবার শহীদ দিবসেই বিজেপির তরফ থেকে প্রতিবাদ আন্দোলনের আয়োজন করা হলে রাজ্যের অস্বস্তি বাড়বে বৈ কমবে না।