প্রতি মাসেই বাড়ছে গ্যাসের দাম! তাই দেখে নিন গ্যাস বাঁচানোর কয়েকটি উপায়

13
প্রতি মাসেই বাড়ছে গ্যাসের দাম! তাই দেখে নিন গ্যাস বাঁচানোর কয়েকটি উপায়

প্রতি মাসেই মাত্রাতিরিক্ত বাড়ছে গ্যাসের দাম। কিন্তু ভর্তুকির দেখা নেই। মধ্যবিত্তদের কপালে হাত। কিভাবে এই পরিস্থিতিতে তারা সংসার চালাবেন তা ভেবে কূলকিনারা করতে পারছেন না। জ্বালানির জ্বালায় অনেকে আবার ফিরে যাচ্ছেন পুরনো কাঠকয়লার উনুনে। তাই গ্যাস খরচ কিভাবে বাঁচাবেন তার কয়েকটি সহজ উপায় বলব আজ আপনাদেরকে। তাহলে দেরী কিসের? আসুন জেনে নেওয়া যাক।

বিশেষজ্ঞদের মতে, অল্প আঁচে রান্না করতে হবে, অর্থাৎ গ্যাস ওভেন সিম করে বেশি সময় নিয়ে রান্না করতে হবে। এতে গ্যাস খরচ যেমন কমবে তেমনই রান্না খুব ভালো সিদ্ধ হবে।

অধিকাংশ মানুষই ফ্রিজ থেকে শাকসবজি বের করে সরাসরি কড়াইয়ে দিয়ে দেন, সেক্ষেত্রে গ্যাস খরচ খুব বেশি হয়। তাই ফ্রিজ থেকে শাকসবজি বার করার পর যে কোনও জিনিসকেই স্বাভাবিক তাপমাত্রায় আসার জন্য সময় দিতে হবে বলে উপদেশ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

রান্নায় প্রেসার কুকার ব্যবহার বাড়ালে গ্যাস খরচ কমবে। তাছাড়া ব্যবহার করা যেতে পারে স্টেনলেস স্টিল বা তামার পাত্র। প্রতি তিন মাস অন্তর নামমাত্র খরচে গ্যাস সার্ভিসিং করানো উচিত। এতে গ্যাস ওভেন ভালো থাকে। গ্যাস লিকের সমস্যা এড়ানো যায়।

রান্না করার আগে কাঁচা সবজি, মাছ-মাংস বা প্রয়োজনীয় মশলা সবাই এক জায়গায় করে রাখুন। রান্না চাপানোর পর এক একটি জিনিস খুঁজে আনতে গেলে অযথা সময় নষ্ট হবে, ফলে গ্যাসও খরচ হবে বেশি।

এছাড়াও গ্যাসের খরচ কমাতে মাইক্রোওয়েভ, ওটিজি ও অন্যান্য বিকল্পের ব্যবহার বাড়াতে হবে। বারবার চা খাওয়ার প্রয়োজনে ইন্ডাকশান ব্যবহার করুন। ব্যাস, এইভাবে চলতে পারলে আপনার গ্যাস খরচ অনেকটাই কমে যাবে।