ওটিপি দেখালে তবেই মিলবে গ্যাস সিলিন্ডার, নয়া নিয়ম কার্যকর করতে চলেছে কেন্দ্র

4
ওটিপি দেখালে তবেই মিলবে গ্যাস সিলিন্ডার, নয়া নিয়ম কার্যকর করতে চলেছে কেন্দ্র

গ্যাস বুকিং এর ক্ষেত্রে এবার থেকে নতুন নিয়ম কার্যকর করতে চলেছে কেন্দ্র। আগামী মাস থেকে রান্নার গ্যাস পেতে গেলে সংস্থার তরফ থেকে প্রদত্ত ওটিপি দেখাতে হবে। তবেই মিলবে গ্যাস সিলিন্ডার। সম্প্রতি, বিশিষ্ট সংবাদসংস্থা “হিন্দুস্থান টাইমস” এর তরফ থেকে প্রকাশিত একটি প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে। সেই প্রতিবেদন থেকে স্পষ্ট, এবার থেকে রান্নার গ্যাস সিলিন্ডারের পরিষেবা হবে ওটিপি নির্ভর।

বিভিন্ন সংস্থার তরফ থেকে ইতিমধ্যেই এই নতুন নিয়ম কার্যকর করা হয়েছে। এই নিয়ম অনুসারে রান্নার গ্যাস বুকিং সংক্রান্ত ওটিপি তথা “ডেলিভারি অথেন্টিকেশন কোড” দেখে তবেই গ্রাহককে রান্নার গ্যাস সিলিন্ডার প্রদান করা হবে। প্রধানত গ্যাস সিলিন্ডার চুরি রুখতে এবং সৎ গ্রাহকদের চিহ্নিত করতেই এই নিয়ম কার্যকর করা হচ্ছে বলে জানা গেছে।

আপাতত, দেশের ১০০টি স্মার্ট শহরে এই পরিষেবা চালু করা হবে বলে জানা গেছে। রাজস্থানের জয়পুর শহর ইতিমধ্যেই পরীক্ষামুলকভাবে এই প্রক্রিয়া চালু করে দেওয়া হয়েছে। নতুন নিয়ম অনুসারে, গ্যাস বুকিং এর পর গ্রাহকের রেজিস্টার্ড মোবাইলে একটি ওটিপি চলে আসবে। গ্যাসের সিলিন্ডার নেওয়ার সময় সেই ওটিপি দেখাতে হবে।

এক্ষেত্রে গ্রাহক যদি নিজের ফোন নাম্বার বদল করে থাকেন, তাহলে যত শীঘ্র সম্ভব নতুন ফোন নম্বর গ্যাস সংস্থার কাছে রেজিস্টার্ড করার নির্দেশ দেওয়া হয়েছে। ফোন নম্বরের পাশাপাশি গ্রাহকের ঠিকানা বদল হয়ে থাকলে, গ্যাস সমস্যার কাছে নতুন ঠিকানা নথিভূক্ত করারও পরামর্শ দেওয়া হয়েছে। ফোন নাম্বার এবং ঠিকানাতে ভুল থাকলে সিলিন্ডার পাওয়া যাবে না।