Garbage Cafe খুলল দিল্লি সরকার, প্লাস্টিক জমা দিলেই মিলবে খাবার

6
Garbage Cafe খুলল দিল্লি সরকার, প্লাস্টিক জমা দিলেই মিলবে খাবার

প্লাস্টিক দূষণ রোধে রাজধানী দিল্লি এক অভিনব পন্থা অবলম্বন করেছে। দিল্লির বিভিন্ন প্রান্তে Garbage Cafe খোলা হয়েছে। টাকার বদলে যদি কেউ এক কেজি প্লাস্টিক জমা করেন, তাহলেই তিনি সেই ক্যাফেতে বসে খেতে পারবেন। টাকা লাগবে না, শুধু প্লাস্টিক দিলেই চলবে। এমনকি যেকোনো আবর্জনার স্তুপ থেকেও তা তুলে আনতে পারেন যে কেউ। শর্ত একটাই, প্লাস্টিক জাতীয় পদার্থের বদলেই মিলবে সুস্বাদু খাবার।

ইতিমধ্যেই বহু মানুষ প্লাস্টিকের বদলে খাবার পেয়েছেন দিল্লির ওই Garbage Cafe গুলি থেকে। মোদি সরকারের স্বচ্ছ ভারত প্রকল্পের অঙ্গ হিসেবেই এই পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। কোল্ড ড্রিংক-এর বোতল, প্লাস্টিক ক্যানের মতো প্লাস্টিক জাতীয় আবর্জনা একত্রিত করে তা ওই Garbage Cafeতে গিয়ে জমা দিলেই চলবে। প্রসঙ্গত উল্লেখ্য, দিল্লিতে প্লাস্টিকের ব্যবহার অতিরিক্ত বৃদ্ধি পেয়েছে।

প্লাস্টিকের ব্যবহার বৃদ্ধির ফলে প্লাস্টিক জাতীয় আবর্জনার পরিমাণও বৃদ্ধি পাচ্ছে। সব দিক খতিয়ে দেখে পরিবেশ নিয়ে চিন্তিত দিল্লির প্রশাসন। এমতাবস্থায় এর থেকে ভালো কর্মসূচি আর কী হতে পারত? প্লাস্টিকের ব্যবহার রুখতে প্রশাসনের তরফ থেকে ইতিপূর্বে বহুবার অভিযান চালানো হয়েছে। সাধারণ মানুষকে বহুবার বোঝানো হয়েছে। তবে তাতে বিশেষ লাভ হয়নি।

এখন এই Garbage Cafe চালু হওয়াতে বেশ ভালো সাড়া মিলছে বলেই জানাচ্ছেন উদ্যোক্তারা। প্রশাসনের তরফ থেকেও জানানো হয়েছে, দিল্লিকে দূষণমুক্ত রাখতে Garbage Cafe এক অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে। প্লাস্টিক জাতীয় বর্জ্য পদার্থ জমা দিয়ে দিল্লির বহু গরিব মানুষ পেট ভরে খাবার খেতে পাচ্ছেন।