আজ থেকে মুম্বাইয়ে স্পেশাল লোকাল ট্রেনে মহিলাদের যাতায়াতের অনুমতি দিল ভারতীয় রেল মন্ত্রক

7
আজ থেকে মুম্বাইয়ে স্পেশাল লোকাল ট্রেনে মহিলাদের যাতায়াতের অনুমতি দিল ভারতীয় রেল মন্ত্রক

মহিলা যাত্রীদের জন্য সুখবর নিয়ে এলো ভারতীয় রেল মন্ত্রক। সম্প্রতি কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানালেন, মহিলা যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে আজ থেকে মুম্বাইয়ে স্পেশাল লোকাল ট্রেনে মহিলাদের যাতায়াতের অনুমোদন দেওয়া হলো। তবে তার জন্য অবশ্য নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া হয়েছে। রেল মন্ত্রকের এই সিদ্ধান্তের জেরে দীর্ঘ সাত মাস পর অবশেষে একটু হলেও স্বস্তির নিঃশ্বাস ফেলবেন মহিলারা।

করোনা মহামারীর জেরে দীর্ঘ সাত মাস ধরে বন্ধ লোকাল ট্রেন পরিষেবা। সংক্রমণ এড়াতে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে লোকাল ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তবে যাত্রী চাহিদা বুঝে নির্দিষ্ট কিছু রুটে বেশ কিছু স্পেশাল ট্রেনের বন্দোবস্ত করেছে রেল মন্ত্রক। পাশাপাশি খুলে গেছে মেট্রো রেল পরিষেবা। জরুরী পরিষেবার সঙ্গে যুক্ত যাত্রীদের যাতায়াতের ক্ষেত্রে স্পেশাল ট্রেন চলছে দেশে।

এবার থেকে মহিলারাও সেই স্পেশাল ট্রেনের যাত্রী হতে পারবেন। তবে মহিলাদের জন্য নির্দিষ্ট সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। রেল দপ্তর সূত্রে খবর, সকাল ১১ টা থেকে শুরু করে দুপুর তিনটে পর্যন্ত এবং সন্ধ্যে সাতটার পর মহিলারা বিশেষ ট্রেনে সফর করতে পারবেন। ট্রেন সফরকালীন তাদের টিকিট প্রদান করা হবে। তাই তাদের কিউআর কোড দেখানো বাধ্যতামূলক নয়।

পাশাপাশি, অন্যান্যদের মতঝ করোনা সতর্কতা বিধি মেনেই ট্রেনে সফর করতে হবে মহিলাদের। এজন্য মাস্ক ব্যবহার করা বাধ্যতামূলক। ট্রেনের কামরাতেও অন্যান্য যাত্রীদের থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখতে হবে। উল্লেখ্য, ট্রেন যাত্রী এবং হকাররা অবিলম্বে লোকাল ট্রেন পরিষেবা চালু করার দাবি জানাচ্ছেন। তাদের দাবি অনুযায়ী, অন্যান্য সকল পরিষেবা চালু করে দেওয়ার পাশাপাশি এবার লোকাল ট্রেন পরিষেবা শুরু করা হোক। তবে এ বিষয়ে এখনো পর্যন্ত কোনো নির্দিষ্ট সিদ্ধান্তে আসতে পারেনি কেন্দ্র।