এবার থেকে রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়া খোলা যাবে না ইয়োনো অ্যাপঃ এসবিআই

8
এবার থেকে রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়া খোলা যাবে না ইয়োনো অ্যাপঃ এসবিআই

সম্প্রতি স্টেট ব্যাংকের তরফ থেকে অনলাইন লেনদেন সংক্রান্ত একটি বিশেষ নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেই নির্দেশিকায় জানানো হয়েছে যে এবার থেকে রেজিস্টার্ড মোবাইল নম্বর দিয়ে লগ ইন না করলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে লঞ্চ করা লেনদেন সংক্রান্ত অ্যাপ্লিকেশন ইয়োনো অ্যাপ খোলা যাবে না। এবার থেকে অনলাইনে লেনদেন করতে হলে গ্রাহকদের এই বিষয়টি মাথায় রাখতেই হবে। তাই তার জন্য আগে অ্যাপ্লিকেশনে মোবাইল নাম্বার রেজিস্টার করে রাখতে হবে।

করোনাকালে ব্যাঙ্কে যাওয়া গ্রাহকের পক্ষে নিরাপদ নয়। তাই বর্তমানে অনেকেই অনলাইন ব্যাংকিংয়ের উপর ভরসা রাখছেন। সম্প্রতি ব্যাংক কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে যে গ্রাহক যদি এই নিয়ম না মেনে চলেন তাহলে তারা লেনদেন করতে পারবেন না। ব্যাংকের তরফ থেকে অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হতে পারে বলে জানানো হয়েছে।

এসবিআইয়ের তরফ থেকে একটি টুইট বার্তায় জানানো হয়েছে যে স্টেট ব্যাঙ্কের রেজিস্টার্ড মোবাইল নম্বর দিয়ে ওই অ্যাপ্লিকেশনে রেজিস্টার করতেই হবে। গ্রাহকের লেনদেন সুরক্ষিত রাখতেই কার্যত ইয়োনো অ্যাপে এই নতুন সংযোজন করা হয়েছে বলে জানানো হয়েছে। ব্যাংকের তরফ থেকে গ্রাহকের সিকিউরিটি আপডেট হিসেবে এই নতুন ব্যবস্থা চালু করা হয়েছে। উল্লেখ্য সম্প্রতি ইয়োনো অ্যাপ নিয়ে গ্রাহক প্রতারণার খবর পাওয়া গিয়েছে। তারপরেই কার্যত নড়েচড়ে বসেছে ব্যাংক কর্তৃপক্ষ।

গ্রাহকদের নাম, পাসওয়ার্ড ও ব্যাঙ্কের বিস্তারিত তথ্য প্রতারকরা নিজেদের কাছে সংগ্রহ করে রাখছিল। এ কথা জানতে পেরেই ব্যাংক কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। এখন থেকে ব্যাংকে রেজিস্টার্ড মোবাইল নম্বর ছাড়া ইয়োনো অ্যাপে রেজিস্টার করা যাবে না। অ্যাপ্লিকেশন এর নতুন ভার্সনে এই আপডেট আনা হয়েছে।