“এবার থেকে আমরা শুধুমাত্র নিজেদের স্বার্থ দেখব” এস জয়শঙ্কর

15
“এবার থেকে আমরা শুধুমাত্র নিজেদের স্বার্থ দেখব” এস জয়শঙ্কর

আমেরিকা সহ গোটা ইউরোপের দেশগুলি রাশিয়ার সঙ্গে সমস্ত বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের সময়ে। সেই মুহুর্তে রাশিয়া থেকে অপরিশোধিত তেল কেনা নিয়ে প্রথম থেকেই ভারতের বিরুদ্ধে কড়া ভাষায় আক্রমণ করতে দেখা যায় আমেরিকাকে। এমনকি নিজেদের প্রতিনিধি পাঠিয়েও এই কাজ করা থেকে বিরত থাকতে বলে মার্কিন যুক্তরাষ্ট্র। তবে তা সত্ত্বেও ভারত রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করেনি।

আমেরিকাকে এবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর কড়া জবাব দিলেন। বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর এদিন বলেন, এবার থেকে আমরা শুধুমাত্র নিজেদের স্বার্থ দেখব। বিশ্বকে তুষ্ট করার কোনরকম চেষ্টা আমাদের দ্বারা হবে না।

আমেরিকা, রাশিয়া এবং ইউক্রেন যুদ্ধের মধ্যে এর আগেও একাধিক বার রাশিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার জন্য ভারতকে উপদেশ দেয়। সম্প্রতি দিল্লি এবং রাশিয়ার সামরিক সম্পর্ক গড়ে ওঠার মাঝেই পেন্টাগন বলে, ভারতের পাশাপাশি অন্যান্য দেশের প্রতি আমরা বলতে চাই যে, সামরিক ক্ষেত্রে আমরা কোনো দেশেরই রাশিয়ার প্রতি নির্ভরযোগ্যতা দেখতে চাইবো না। এহেন পদক্ষেপ যেন ভবিষ্যতে নেওয়া না হয়। আর এর পরেই এদিন জয়শঙ্করের মন্তব্য স্পষ্ট বুঝিয়ে দিয়েছে যে, ভারত আমেরিকারই চোখ রাঙানির তোয়াক্কা করে না।