এবার থেকে NAC-র মূল্যায়নে ৩.০১ এর বেশি নম্বর পেলে দূরশিক্ষার জন্য অনুমোদন পাবে বিশ্ববিদ্যালয়গুলি

4
এবার থেকে NAC-র মূল্যায়নে ৩.০১ এর বেশি নম্বর পেলে দূরশিক্ষার জন্য অনুমোদন পাবে বিশ্ববিদ্যালয়গুলি

সম্প্রতি ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের তরফ থেকে রবীন্দ্রভারতী, বর্ধমান, কল্যাণী ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় গুলিতে দূরশিক্ষার জন্য অনুমোদন দেওয়ার পরিকল্পনা করে নির্দেশিকা প্রকাশ করা হলো। ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের তরফ থেকে প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে, NAC-র মূল্যায়নে ৩.০১ এর বেশি নম্বর পেলেই দূরশিক্ষার জন্য অনুমোদন পাবে বিশ্ববিদ্যালয়গুলি। তবে এ ক্ষেত্রে অনুমোদন পেতে বিশ্ববিদ্যালয়গুলিকে ইউজিসির কাছে নতুন করে আবেদন করতে হবে।

উল্লেখ্য, গতবছর ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের তরফ থেকে আইন করে জানানো হয় NAC-র মূল্যায়নে যদি ৩.২৫ এর বেশি নম্বর পায় বিশ্ববিদ্যালয়গুলি, তাহলেই দূরশিক্ষার জন্য অনুমতি দেওয়া হবে। এই আইনের তীব্র বিরোধিতা করে পশ্চিমবঙ্গ। পশ্চিমবঙ্গের তরফ থেকে আপত্তি জানিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ইউনিভার্সিটি গ্রান্ট কমিশনের কাছে চিঠিও পাঠানো হয়। আপত্তি জানায় বিশ্ববিদ্যালয়গুলিও।

চলতি সপ্তাহে প্রকাশিত ইউজিসির নির্দেশিকা অনুসারে এবার অনায়েসেই দূরশিক্ষার জন্য অনুমোদন পাবে রবীন্দ্রভারতী, কল্যাণী, বর্ধমান এবং উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের মতো বিশ্ববিদ্যালয়গুলি। এ রাজ্যে, দূরশিক্ষা বা ডিসটেন্স এডুকেশন এর প্রতি আগ্রহ ছাত্র-ছাত্রীদের বরাবরই বেশি। জেনারেল ডিগ্রি কোর্সে ভর্তি না হতে পেরে অনেকেই ডিসট্যান্স এডুকেশনের মাধ্যমে স্নাতক এবং স্নাতকোত্তরের পড়াশোনা চালিয়ে যান।

রাজ্যে ইতিমধ্যেই বর্ধমান, উত্তরবঙ্গ, কল্যাণী, বিদ্যাসাগরের মতো বিশ্ববিদ্যালয়গুলিতে দূর শিক্ষার ব্যবস্থা রয়েছে। আগামী শিক্ষাবর্ষ থেকে রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোকে ইউজিসি নির্ধারিত নম্বর পেতে হবে। তবেই দূর শিক্ষার জন্য অনুমতি মিলবে। বর্তমান করোনা পরিস্থিতিতে, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে গিয়ে পড়াশোনা করতে অনেকেই ভরসা পাচ্ছেন না। সে ক্ষেত্রে দূর শিক্ষার প্রতি ছাত্র ছাত্রীদের আগ্রহ আরো বাড়বে বলে মনে করছে বিভিন্ন বিশ্ববিদ্যালয়।