এবার থেকে স্বাস্থ্যসাথীর টাকা হাসপাতালকে সরাসরি মেটাবে রাজ্য সরকার

8
এবার থেকে স্বাস্থ্যসাথীর টাকা হাসপাতালকে সরাসরি মেটাবে রাজ্য সরকার

পশ্চিমবঙ্গ সরকার স্বাস্থ্যসাথীর টাকা হাসপাতালকে সরাসরি মেটাবে। এবার আর বিমা সংস্থার মাধ্যমে টাকা আর মেটানো হবে না। রাজ্যের পক্ষ থেকে সম্প্রতি এমন সিদ্ধান্তই নেওয়া হল ।

রাজ্য সরকার এই প্রকল্প থেকে বিমা সংস্থাকে সম্পূর্ণ বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে । স্বাস্থ্যসাথী প্রকল্পে ‘ইনশিয়োরেন্স মোড’ আর থাকবে না। থাকবে শুধু ‘অ্যাশিয়োরেন্স মোড’। এ বার থেকে রোগীর চিকিৎসা বাবদ হাসপাতালের প্রাপ্য টাকা সরাসরি মিটিয়ে দেবে সরকারই।

এত দিন, এই টাকা মেটানোর ক্ষেত্রে অ্যাশিয়োরেন্স ও ইনশিয়োরেন্স— দু’টি পদ্ধতিই চালু ছিল। যদিও এই সিদ্ধান্তে বেসরকারি হাসপাতালগুলি খুশি নয় । ডিএ লক্ষ্মীর ভান্ডার, সরকারি ভাবে বিনা পয়সার চিকিৎসা, কন্যাশ্রীর মতো অজস্র প্রকল্পের জেরে টাকার টানাটানিতে সরকার এমনিতেই জেরবার। সরকারি স্বাস্থ্য ক্ষেত্রে ওষুধ ও চিকিৎসাসামগ্রী সরবরাহকারীদের টাকা মাসের পর মাস বাকি থাকছে।

হাসপাতালগুলির আশঙ্কা,স্বাস্থ্যসাথীর টাকা মেটানোর ক্ষেত্রেও এমন হলে চরম আর্থিক সমস্যার মধ্যে পড়বে বলে। স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম জানিয়েছেন, স্বাস্থ্যসাথীতে ইনশিয়োরেন্স মোড তুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এই প্রকল্পে কোনও বিমা সংস্থা আর থাকবে না। সরকার সরাসরি টাকা মেটাবে। তাতে বেসরকারি হাসপাতালের টাকা আর বেশি দিন ধরে বকেয়া থাকবে না।